kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

সৌদি আরবের কয়েকটি শহরকে লক্ষ্য করে হামলার দাবি হুথিদের

অনলাইন ডেস্ক   

২১ নভেম্বর, ২০২১ ১০:১৩ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি আরবের কয়েকটি শহরকে লক্ষ্য করে হামলার দাবি হুথিদের

সৌদি আরবের বেশ কয়েকটি শহরে শনিবার ১৪টি ড্রোন হামলার দাবি করছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এ ঘটনার পর সৌদি জোট ইয়েমেনে হুথিদের ১৩টি লক্ষ্যবস্তুকে সৌদি নেতৃত্বাধীন জোট পাল্টা হামলা চালিয়েছে।

হুথির সামরিক মুখপাত্র ইয়াহইয়া সারি এক সংবেদ সম্মেলনে বলেন, তারা সৌদি আরবের জেদ্দায় অ্যারামকোর তেল শোধনাগারে হামলা চালিয়েছে। সেই সাথে রিয়াদ, জেদ্দা, আবহা,জিজান ও নিজরান তাদের লক্ষ্যবস্তু ছিলো।

সারি আরও বলেন, সৌদি নেতৃত্বাধীন জোটের আগ্রাসন ও ইয়েমেনে তাদের আধিপত্য ও অপরাধ ঠেকাতে এ হামলা চালানো হয়েছে

তবে এই ড্রোন হামলা নিয়ে সৌদি নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি এখনও। তবে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, ইয়েমেনে জোটের অভিযানে রাজধানী সানায় অস্ত্রের ডিপো, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও ড্রোন যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সাথে ক্ষয়ক্ষতি হয়েছে সাদা ও মারিব প্রদেশেও।

ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা প্রায় সময়ই সৌদির বিভিন্ন অঞ্চলে রকেট ও ড্রোন হামলার দাবি করে আসছে। সম্প্রতি সৌদি জোটের হামলার প্রতিশোধ নিতেই এ হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের সরকারকে উৎখাত করে দেশটির বেশিরভাগ অংশ দখলে নেয়। ২০১৫ সালে সংকট আরো বেশি হয়। বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেনে শুরু হয় যুদ্ধ।

 



সাতদিনের সেরা