kalerkantho

সোমবার । ২১ অগ্রহায়ণ ১৪২৮। ৬ ডিসেম্বর ২০২১। ১ জমাদিউল আউয়াল ১৪৪৩

উহানের সি ফুড মার্কেট করোনার উৎপত্তিস্থল: মার্কিন গবেষণা

অনলাইন ডেস্ক   

১৯ নভেম্বর, ২০২১ ১৯:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



উহানের সি ফুড মার্কেট করোনার উৎপত্তিস্থল: মার্কিন গবেষণা

চীনের ল্যাব না  উহানের সি ফুড মার্কেট থেকে করোনার উৎপত্তি বলে দাবি করছে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক গবেষণা। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অ্যারিজোনার বাস্তুসংস্থান ও জৈব বিবর্তন বিভাগের প্রধান মাইকেল ওরোবে সম্প্রতি এ গবেষণা করেছেন। বৃহস্পতিবার বিজ্ঞানভিত্তিক সাময়িকী সায়েন্সে তা প্রকাশিত হয়েছে।

সমীক্ষায় বলা হয়েছে, চীনের হুয়ানান সি ফুড মার্কেট থেকে করোনার সূত্রপাত। ওই মার্কেটে একজন সামুদ্রিক মাছ বিক্রেতা নারীর শরীরে সর্বপ্রথম ২০২০ সালে ১১ ডিসেম্বর করোনার লক্ষণ চিহ্নিত করা হয়। আর মানবদেহে পর্যায়ক্রমে করোনার সংক্রমণ ঘটেছে বন্যপ্রাণীর বাজার থেকে। উল্লেখ্য, উহানের সি ফুড মার্কেটে গৃহ পালিত ও সামুদ্রিক নানা প্রাণীর পাশপাশি জীবিত বা প্রক্রিয়াজাত বন্যপ্রাণীর মাংসও বিক্রি হতো।

এদিকে চীনের ল্যাবে করোনার উৎপত্তি হয়েছে এই তথ্যকে বাতিল করে দিয়ে সম্প্রতি চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার যৌথ সমীক্ষায় উঠে এসেছে যে বন্যপ্রাণীর বাজার থেকেই করোনার সংক্রমণ ঘটতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক দল বিশেষজ্ঞ চার সপ্তাহ  উহানে চীনা বিজ্ঞানীদের সাথে পর্যবেক্ষণের পর গেলো মার্চের রিপোর্টে তুলে ধরে যে, বাদুড় থেকে মানুষের শরীরে ছড়িয়েছে এ ভাইরাস, তবে এর জন্য আরো গবেষণা প্রয়োজন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে প্রথম করোনা রোগী শনাক্ত হয়, সেই সাথে ডিসেম্বরেই প্রথম করোনা রোগীর মৃত্যু হয়।

সূত্র: রয়টার্স



সাতদিনের সেরা