kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

মিয়ানমারে নির্বাচনে জালিয়াতির অভিযোগ সু চির বিরুদ্ধে

অনলাইন ডেস্ক   

১৬ নভেম্বর, ২০২১ ১৪:১৮ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারে নির্বাচনে জালিয়াতির অভিযোগ সু চির বিরুদ্ধে

মিয়ানমারের নির্বাচনে জালিয়াতির দায়ে অভিযোগ দায়ের করা হয়েছে ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের প্রধান অং সান সুচিসহ ১৬ জনের বিরুদ্ধে। মঙ্গলবার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

গেল বছরের নভেম্বরে মিয়ানমারে নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় অং সান সুচি, সাবেক প্রেসিডেন্ট উ উইন মিন্ট এবং সাবেক নির্বাচন কমিশনের প্রধানসহ বেশ কয়েকজন ভোট জালিয়াতির সঙ্গে জড়িত ছিলেন বলে অভিযোগ উঠেছে। ওই নির্বাচনে বিশাল ব্যবধানে জয় পায় অং সান সুচির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি।

রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল নিউ লাইট মিয়ানমার এক প্রতিবেদনে জানিয়েছে, ৬০ বছরের বেশি বয়সী ভোটারদের অগ্রিম ভোট দেওয়া এবং ভোট দেওয়ার অধিকার নেই এমন অনেকের নাম অন্তর্ভুক্তসহ বেশ কয়েকটি নির্বাচনী আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে এই ১৬ জনের বিরুদ্ধে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের বেসামরিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সে সময় সু চি কে আটক করা হয়। এর পর থেকেই সু চির ওপর বেশ কিছু অভিযোগ আনা হয়েছে।

সামরিক জান্তা সরকার বলছে, নির্বাচনে জালিয়াতির কারণে তাদের ক্ষমতা গ্রহণ করাটা জরুরি ছিল। নির্বাচন পর্যবেক্ষণ করেছে এমন পর্যবেক্ষক সংস্থাগুলো বলছে, স্বাধীন ও অবাধ নির্বাচন হয়েছে।

মিয়ানমার স্বাধীনতা অর্জনের পর থেকে বেশির ভাগ সময়ই দেশটি শাসন করেছে সেনাবাহিনী। অং সান সুচি দীর্ঘদিন ধরে গৃহবন্দি ছিলেন। 

 


 

 

 

 



সাতদিনের সেরা