kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

আদালতের নির্দেশেও ইন্টারনেট পরিষেবা ফেরেনি সুদানে

অনলাইন ডেস্ক   

৯ নভেম্বর, ২০২১ ২০:৩০ | পড়া যাবে ২ মিনিটে



আদালতের নির্দেশেও ইন্টারনেট পরিষেবা ফেরেনি সুদানে

দুই সপ্তাহেরও বেশি সময় আগে সুদানে ঘটা একটি সামরিক অভ্যুত্থানের সময় বন্ধ করা ইন্টারনেট পরিষেবাগুলো ফের চালু করার নির্দেশ দেওয়া হয়েছে। একজন আইনজীবী বলেন, সুদানের একটি আদালত মঙ্গলবার এ রায় দেন। 

ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের প্রতি আদালতের নির্দেশনা সত্ত্বেও মঙ্গলবারের দেশটি অফলাইনে ছিল। আইনজীবী আবদেলআজিম হাসান এএফপিকে বলেন, খার্তুম জেলা আদালত অবিলম্বে ইন্টারনেট পরিষেবা পুনরায় চালু করার নির্দেশ দিয়েছেন। মামলাটি আইনজীবীদের একটি গ্রুপ এবং সুদানিজ ভোক্তা সুরক্ষা সোসাইটির দ্বারা আনা হয়েছিল। তিনি বলেন, আদালতও একটি সম্ভাব্য আপিলপ্রক্রিয়া চলাকালীন পরিষেবাগুলো চালানো উচিত বলে রায় দেন।

২৫ অক্টোবর একটি সামরিক অভ্যুত্থানের দিন থেকে সুদানে অনলাইন-সেবা মূলত বন্ধ। ফোন লাইনগুলোও মাঝে মাঝে ব্যাহত হয়েছে।

সুদানের শীর্ষ জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান সরকার ভেঙে দিয়ে জরুরি অবস্থা ঘোষণা করেন এবং বেসামরিক নেতৃত্বকে আটক করেন। প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে আটক করা হয়। এরপর তিনি কার্যত গৃহবন্দি।

অভ্যুত্থানের পরদিন আল-বুরহান 'বিদ্রোহ' উসকে দেওয়ার জন্য অনলাইন মিডিয়াকে দোষারোপ করেন। তবে প্রতিশ্রুতি দেন যে 'ইন্টারনেট পরিষেবাগুলো ধীরে ধীরে ফিরে আসবে'।

অভ্যুত্থানের পর থেকে অসংখ্য গণতন্ত্রপন্থী কর্মীকে গ্রেপ্তার করা হয়। যা দেশব্যাপী বিক্ষোভের সূত্রপাত করে এবং একটি ক্র্যাকডাউন শুরু হয়- যার ফলে অন্তত ১৪ জন নিহত হয়।
সূত্র : আল আরাবিয়া নিউজ



সাতদিনের সেরা