kalerkantho

শুক্রবার । ১৮ অগ্রহায়ণ ১৪২৮। ৩ ডিসেম্বর ২০২১। ২৭ রবিউস সানি ১৪৪৩

‘দ্য প্রমিজ’ বইটির জন্য বুকার পুরস্কার পেলেন ডেমন গ্যালগেট

অনলাইন ডেস্ক   

৪ নভেম্বর, ২০২১ ১৫:৩০ | পড়া যাবে ২ মিনিটে



‘দ্য প্রমিজ’ বইটির জন্য বুকার পুরস্কার পেলেন ডেমন গ্যালগেট

‘দ্য প্রমিজ’ বইটির জন্য ‘বুকার’ পুরস্কার জিতলেন দক্ষিণ আফ্রিকার সাহিত্যিক ডেমন গ্যালগেট। জুরি বোর্ড ‘দ্য প্রমিজকে’ এমন একটি ‍উপন্যাস হিসেবে বর্ণনা করেছে, যা নতুন করে দেখতে ও চিন্তা করতে শেখায়। উইলিয়াম ফকনার ও ভার্জিনিয়া উলফের কাজের সঙ্গে  ‘দ্য প্রমিজ’কে তুলনা করা হয়েছে। গত এপ্রিলে প্রকাশিত হয়েছে উপন্যাসটি।

‘দ্য প্রমিজ’ উপন্যাসে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকার এক শ্বেতাঙ্গ পরিবারের গল্প, যারা কৃষ্ণাঙ্গ এক নারীকে বাড়ি বানিয়ে দেওয়ার প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হয়। ওই বৃদ্ধা নারী সারা জীবন এই শ্বেতাঙ্গ পরিবারের জন্যই কাজ করেছে। বৃদ্ধার মৃত্যুর পর ওই পরিবারের তিন সহোদর বিচ্ছিন্ন হয়ে পড়েন। পরে অন্ত্যেষ্টিক্রিয়ার নানা অনুষ্ঠানের পর তারা আবার একত্রিত হন। উপন্যাসে বর্ণবাদী রাজনীতিকে কটাক্ষ করা হয়েছে। তরুণদের প্রতিশ্রুতি বাস্তবায়নে দীর্ঘ লড়াইয়ের গল্পও তুলে এনেছেন ডেমন গ্যালগেট।

এই পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় ডেমন গ্যালগেট বলেন, ‘প্রবল উত্তেজনা আর চিন্তা থেকে মুক্তি পেলাম আমি। সত্যিই দারুণ লাগছে।’

৫০ হাজার পাউন্ডের এই পুরস্কারটির জন্য চূড়ান্তভাবে ছয়জন সাহিত্যিককে মনোনীত করেছিল জুরি বোর্ড, যার নেতৃত্বে ছিলেন মার্কিন ইতিহাসবিদ মায়া জেসনফ। 

ডেমন গ্যালগেট এর আগেও দুইবার বুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় নিজের জায়গা করে নিয়েছিলেন।  

 ১৯৬৯ সাল থেকে বুকার পুরস্কার দেওয়া হচ্ছে বিশ্বের স্বনামধন্য সাহিত্যিকদের। ডেমন গ্যালগেটের আগে দক্ষিণ আফ্রিকার আরো দুই লেখক নাদিন গরদিমার ও জে এম কোয়েৎজি এই সম্মানজনক পুরস্কার পেয়েছিলেন।

 

 

 

 



সাতদিনের সেরা