kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

ডিজিটাল ইউয়ান ব্যবহার করে প্রথম অর্থ পাচার চীনে

অনলাইন ডেস্ক   

৩ নভেম্বর, ২০২১ ২০:৫২ | পড়া যাবে ২ মিনিটে



ডিজিটাল ইউয়ান ব্যবহার করে প্রথম অর্থ পাচার চীনে

চীন সরকার কেবল যখন ডিজিটাল মুদ্রাকে (ইউয়ান- চীনের অফিসিয়াল মুদ্রা, যা রেনমিনবি নামেও পরিচিত) একটি নিরাপদ এবং কেন্দ্রীভূত ডিজিটাল পেমেন্ট পদ্ধতি হিসাবে উদযাপন করতে শুরু করেছে, তখনই জিনমি পুলিশ চীনের সিবিডিসি (কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল কারেন্সি) ব্যবহার করে প্রথমবারের মতো মানি লন্ডারিং র‌্যাকেটের বিরুদ্ধে ক্র্যাকডাউন করল।

জিনমি পাবলিক সিকিউরিটি, জেংঝো পাবলিক সিকিউরিটি ব্যুরো ও অ্যান্টি-ফ্রড সেন্টার এক সঙ্গে অভিযান চালিয়ে  ফুজিয়ান প্রদেশে অবৈধভাবে ডিজিটাল ইউয়ান ব্যবহার করে অর্থ পাচারের জন্য ১১ জন সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে।

কর্তৃপক্ষ জানায়, ওই গ্যাং-এর সদস্যরা কম্বোডিয়ায় লুকিয়ে থাকা একটি বিদেশি জালিয়াতি গোষ্ঠীর কাছে অর্থ পাচারের জন্য চীনের সিবিডিসি ব্যবহার করছে।

জিনমি সিটিতে একটি টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক ব্যবহার করে সিবিডিসি জালিয়াতিটি করা হয়।

বিজ্ঞাপন

প্রতারণার শিকার ব্যক্তিরা তাদের ত্রুটিপূর্ণ অনলাইন ক্রয়ের বিষয়ে অনবরত কল পান। গুণ-মানের সমস্যা উল্লেখ করে এবং প্রতারক ক্রেতাকে পণ্যের ভুলের জন্য আরো তিনগুণ মূল্যে ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব দেয়।

স্ক্যামাররা ভুক্তভোগীদের যাচাইয়ের জন্য জিজ্ঞাসা করে। যার মধ্যে ডিজিটাল ইউয়ানের মাধ্যমে একাধিক ট্রানজেকশনও অন্তর্ভুক্ত ছিল। স্থানীয় সংবাদ অনুসারে, জিনমি সিটির পাবলিক সিকিউরিটি ব্যুরোর অপরাধ তদন্ত দল প্রকাশ জানায়, একাধিক পেমেন্ট একটি নির্দিষ্ট ইলেকট্রনিক ওয়ালেটে স্থানান্তর করা হয়। কিন্তু ওয়ালেটের লেনদেনের মোড আগের অনলাইন পেমেন্টের থেকে আলাদা ছিল। অভিযুক্তরা এখন জিনমি সিটি পাবলিক সিকিউরিটি ব্যুরোর হেফাজতে।

চীনের ডিজিটাল রেনমিনবি (গণচীনের অফিসিয়াল কারেন্সি) বিশেষজ্ঞদের মতে, চীনের সিবিডিসিতে 'নিয়ন্ত্রণযোগ্য বেনামি' বৈশিষ্ট্যটি ব্যক্তিগত তথ্য সুরক্ষার সঙ্গে 'যুক্তিসঙ্গত বেনামি লেনদেনের' গ্যারান্টি দেয়। ডিজিটাল ইউয়ানের মূল উদ্দেশ্য 'মানি লন্ডারিং, সন্ত্রাসী অর্থায়ন, কর ফাঁকি এবং অন্যান্য অবৈধ ও অপরাধমূলক কার্যকলাপ প্রতিরোধ, নিয়ন্ত্রণ এবং লড়াই ও আর্থিক নিরাপত্তা বজায় রাখা'।

তবুও, ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে প্রাক্তন অপরাধের শ্রেণিভুক্ত আর্থিক অপরাধগুলোকে বাতিল করতে ডিজিটাল রেনমিনবির অক্ষমতা চীনের সিবিডিসি ব্যবহার সম্পর্কে যথেষ্ট উদ্বেগ উত্থাপন করেছে। কর্তৃপক্ষ স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছে, কেন্দ্রীয় ব্যাংক দেখতে পেয়েছে যে বেশ কয়েকটি 'ধূসর ও কালো শিল্প' ডিজিটাল রেনমিনবিকে অবৈধ কার্যকলাপের জন্য অন্তর্ভুক্ত করেছে যার ফলে সিবিডিসি মিলিয়নের ক্ষতি মুখে পড়েছে।
সূত্র : কয়েনগেপ



সাতদিনের সেরা