kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

নির্বাচনে জয় পেলেন ফুমিও কিশিদা

অনলাইন ডেস্ক   

১ নভেম্বর, ২০২১ ১৯:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



নির্বাচনে জয় পেলেন ফুমিও কিশিদা

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সাধারণ নির্বাচনে জয় পেয়েছেন। প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের মাত্র এক মাস পরই সাধারণ নির্বাচন দিয়েছিলেন তিনি। আজ সোমবার প্রকাশিত ফলাফলে দেখা গেছে, তার দল ও জোট নিম্নকক্ষে ৪৬৫ আসনের মধ্যে ২৯৩ আসনে জিতেছে। নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

 

স্কটল্যান্ডের গ্লাসগোতে কপ-২৬ জলবায়ু সম্মেলনে যাওয়ার একদিন আগে জাপানি প্রধানমন্ত্রী বলেন, এটি একটি খুব কঠিন নির্বাচন ছিল। কিন্তু জনগণ আমাদের ওপর আস্থা রেখেছে। তারা চায়, স্থিতিশীল এলডিপি-কোমেইতো সরকার এবং কিশিদা প্রশাসনের অধীনেই এই দেশের ভবিষ্যৎ তৈরি হোক। ভোটে তাদের সে মতেরই প্রতিফলন হয়েছে। কিশিদার দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ২৬১ আসন পেয়েছে। জোটের অন্য দল কোমেইতো পেয়েছে বাকি  ৯৬ আসন। জাপানের পার্লামেন্টে সরকার গঠনের জন্য নূন্যতম ২৩৩ আসনের প্রয়োজন হয়।

তবে এলডিপি-কোমেইতো আগের সংসদের চেয়ে ১২টি আসন কম পেয়েছে। আগের সংসদে জোটটির দখলে ছিল ৩০৫ আসন। এলডিপির নিজেদের আসনও কমেছে ১৫টি। প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর নিজেদের অবস্থান আগের মতো শক্ত নয়, এমনটা উপলব্ধি করার পর এ সাধারণ নির্বাচন দেওয়া হয়।

এর আগে, পূর্বসূরি ইয়োশিহিদে সুগা মাত্র এক বছর দায়িত্ব পালন করার পর স্বেচ্ছায় সরে গেলে এক মাস আগে দায়িত্ব নেন কিশিদা। এরপর করোনা সংক্রমণ রোধে সরকারের ব্যর্থতা নিয়ে জনগণের মধ্যে অসন্তোষ দেখা দিলে তিনি নিজের অবস্থান স্পষ্ট করার উদ্দেশ্যে নির্বাচনের ডাক দেন। আজ সোমবার বিভিন্ন সংবাদপত্রের সম্পাদকীয়গুলোতে কিশিদাকে আগামী গ্রীষ্মে উচ্চকক্ষের গুরুত্বপূর্ণ নির্বাচনের আগে জনসমর্থন বাড়ানোর জন্য কাজ করার আহ্বান জানানো হয়েছে।

২০২০ সালে শিনজো আবে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে সরে আসার পর থেকেই রাজনৈতিক অনিশ্চয়তা চলছে জাপানে। তার পরিবর্তে প্রধানমন্ত্রী হন ইয়োশিহিদে সুগা। কিন্তু পূর্বসূরি আবের মতো জনপ্রিয় ছিলেন না তিনি। ফলে বছর খানেকের মধ্যেই তাকে সরিয়ে কিশিদাকে প্রধানমন্ত্রী পদে বসায় ক্ষমতাসীন এলডিপি।

সূত্র: এনডিটিভি।



সাতদিনের সেরা