kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

ছয় রাষ্ট্রদূতকে বরখাস্ত করল সুদানের ক্ষমতাসীন সামরিক বাহিনী

অনলাইন ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২১ ১৬:৫৬ | পড়া যাবে ১ মিনিটে



ছয় রাষ্ট্রদূতকে বরখাস্ত করল সুদানের ক্ষমতাসীন সামরিক বাহিনী

সুদানের ক্ষমতাসীন সামরিক বাহিনী ছয়জন রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছে। সোমবার ভোররাতে অভ্যুত্থানের বিরুদ্ধে আন্তর্জাতিক চাপ বাড়ার পরও নিরাপত্তা বাহিনী গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে তাদের দমনাভিযান আরো কঠিন করেছে।

বুধবার রাষ্ট্রীয় গণমাধ্যমে ঘোষিত এই সিদ্ধান্তের মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, কাতার, ফ্রান্সে সুদানের রাষ্ট্রদূত এবং সুইজারল্যান্ডের জেনেভা শহরে দেশটির মিশনপ্রধান। অভ্যুত্থানের স্পষ্ট বিরোধিতা করার কারণেই তাদের বরখাস্ত করা হয় বলে ধারণা।

২০১৯ সালের এপ্রিলে একটি কাঙ্ক্ষিত অভ্যুত্থানে দীর্ঘদিনের শাসক ওমর আল-বশিরকে অপসারণের পর গণতন্ত্রে ফেরে সুদান। দেড় বছর যেতে না-যেতেই গণতন্ত্রকে আবার লাইনচ্যুত করে সোমবারের অভ্যুত্থান।

বুধবার আফ্রিকান ইউনিয়ন দেশের বেসামরিক নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার পুনঃপ্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত ব্লকের কার্যক্রম থেকে সুদানকে স্থগিত করার সিদ্ধান্ত ঘোষণা করেছে। বিশ্বব্যাংক সাহায্য বন্ধ করে দিয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র জরুরি সহায়তায় ৭০০ মিলিয়ন ডলার স্থগিত করেছে। খার্তুমের বেশ কয়েকটি পশ্চিমা দূতাবাসও বলেছে যে তারা ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক এবং তার মন্ত্রিসভাকে সুদানের 'অন্তর্বর্তীকালীন সরকারের সাংবিধানিক নেতা' হিসেবে স্বীকৃতি দেবে।
সূত্র : আলজাজিরা।



সাতদিনের সেরা