kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

‘সুপার হাইরাইজ ভবন’ নির্মাণে চীনের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২১ ১৪:২২ | পড়া যাবে ২ মিনিটে



‘সুপার হাইরাইজ ভবন’ নির্মাণে চীনের নিষেধাজ্ঞা

চীনের ছোট শহরগুলোতে ‘সুপার হাইরাইজ ভবন’ নির্মাণে নিষেধাজ্ঞা জারি করেছে বেইজিং। মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে এ বিষয়ে নিশ্চিত করে দেশটির গৃহায়ণ ও নগর-পল্লী বিষয়ক মন্ত্রণালয়।

চীনের গৃহায়ণ ও নগর-পল্লী বিষয়ক মন্ত্রণালয় জানায়, যে শহরগুলোতে ত্রিশ লাখের কম মানুষের বসবাস, সেখানে ১৫০ মিটারের বেশি উচ্চতার দালান নির্মাণ করা যাবে না আর ৩০ লাখের বেশি মানুষ হলে দালানের উচ্চতা হবে সর্বোচ্চ ২৫০ মিটার। বর্তমানে চীনে পাঁচ শ মিটারের চেয়ে উঁচু ভবন নির্মাণ নিষিদ্ধ। এই নিষেধাজ্ঞারই  সংযোজন এই নতুন নিয়ম। 

তবে চীনে বিশ্বের বেশ কিছু সুউচ্চ ভবন রয়েছে। এর মধ্যে ৬৩২ মিটার উচ্চতার সাংহাই টাওয়ার এবং শেনজানের পিং অ্যান নামের একটি ফিন্যান্স সেন্টারের উচ্চতা ৫৯৯.১ মিটার।

স্থানীয় প্রতিবেদনগুলো বলছে, উচুঁ দালানগুলো সাংহাই এবং শেনজানের মতো শহরগুলোর জন্য। যেখানে প্রয়োজন বলা হচ্ছে সেখানে। অন্য শহরগুলোতে তো জায়গার অভাব নেই। প্রকৃত কোনো কারণ ছাড়াই এমনটি করা হচ্ছে বলে দাবি করছে প্রতিবেদনগুলো।

চলতি বছরের শুরুতে শেনজেনের ৩৫৬ মিটার উঁচু ৭১ তলা একটি ভবনে কয়েক দফায় কম্পন অনভূত হওয়ায় এই ব্যাপারে প্রশাসনের টনক নড়ে।

এদিকে বছরের শুরুর দিকে চীন অসুন্দর স্থাপত্যের ওপর নিষেধাজ্ঞা জারি করে। চীনের টংজি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ও নগর পরিকল্পনা  কলেজের উপ-প্রধান ঝাং শাংউ সাউথ চায়নার মর্নিং পোস্টকে দেওয়া বিবৃতিতে জানান, ‘আমরা এমন একটি পর্যায়ে দাঁড়িয়ে আছি, যেখানে মানুষ এমন কিছু বানাতে সব সময় উদ্বিগ্ন থাকে, যা ইতিহাসকে বিকৃত করে তোলে।’



সাতদিনের সেরা