kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উদ্বেগ তৈরি করছে : যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২১ ১১:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উদ্বেগ তৈরি করছে : যুক্তরাষ্ট্র

চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্পুটনিক মোমেন্টের নিকটবর্তী- অর্থাৎ ভয়াবহ চ্যালেঞ্জের মুখোমুখি বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি। চীনের এই পরীক্ষাকে উদ্বেগজনক হিসেবে বর্ণনা করেছেন তিনি।

ব্লুমবার্গ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্ক মিলি বলেন, চীনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনা খুবই উদ্বেগের। চলতি বছরের আগস্টে চীন পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে বলে দাবি করে সংবাদমাধ্যম ফিন্যানশিয়াল টাইমস। খবরে বলা হয়, ওই ক্ষেপণাস্ত্রটি পৃথিবীর কক্ষপথে পরিভ্রমণের পর ভূপৃষ্ঠে নেমে আসে। তবে সেটি নির্ধারিত লক্ষ্যে আঘাত হানতে পারেনি। তবে এ ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয় নাকচ করেছে চীন।

এই পরীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সবচেয়ে তাৎপর্যপূর্ণ স্বীকারোক্তি দিয়েছেন জেনারেল মার্ক মিলি। তিনি তার মন্তব্যে সোভিয়েত ইউনিয়নের মহাকাশে পাঠানো স্পুটনিক মাহকাশযানের তাৎপর্যের সঙ্গে তুলনা করতে চাননি। বরং তার এই মন্তব্য ছিল এই হাইপারসনিক অস্ত্র নিয়ে পেন্টাগনের উদ্বেগের প্রকাশ।

চীন যদি প্রযুক্তিব্যবস্থা আরো নিখুঁত করতে পারে, তাহলে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পারমাণবিক ওয়ারহেড দিয়ে ধ্বংস করতে পারবে। রেথিওন টেকনোলজিস করপোরেশনের সিইও গ্রেগরি হায়েস বলেছেন, হাইপারসনিক প্রযুক্তি উদ্ভাবনে চীনের থেকে অন্তত কয়েক বছর পিছিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র।



সাতদিনের সেরা