kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

জাতিসংঘে যোগ দেওয়ার অধিকার তাইওয়ানের নেই : চীন

অনলাইন ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২১ ০৯:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



জাতিসংঘে যোগ দেওয়ার অধিকার তাইওয়ানের নেই : চীন

তাইওয়ানের জাতিসংঘের সদস্য হওয়ার কোনো অধিকার নেই বলে জোর দাবি জানিয়েছে চীন। যুক্তরাষ্ট্র জাতিসংঘে তাইওয়ানকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানানোর পর এ প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের তাইওয়ানবিষয়ক মুখপাত্র মা শাওকুয়াং এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

তাইওয়ানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসছে বিরোধিতা। এরই ধারাবাহিকতায় এ প্রতিক্রিয়া দেখাল দেশটি। এদিকে চায়না টেলিকমের লাইসেন্স বাতিল করেছে যুক্তরাষ্ট্র। ফলে চীনা টেলিকম প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রে কার্যক্রম পরিচালনা করতে পারবে না। জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিবেচনা করে যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিল করেছে যুক্তরাষ্ট্র প্রশাসন।

এদিকে বেইজিংয়ের তাইওয়ান বিষয়ক কার্যালয়ের মুখপাত্র মা জিয়াওগুয়াং বলেন, জাতিসংঘে যোগ দেওয়ার কোনো অধিকার তাইওয়ানের নেই। জাতিসংঘ সার্বভৌম রাষ্ট্রের সরকারগুলোর সংস্থা, তাইওয়ানকে চীনের অংশ বলেন তিনি।

চীনের জাতিসংঘের সদস্যপদ পাওয়ার ৫০ বছরপূর্তি উপলক্ষে দেওয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, বিশ্বমঞ্চ থেকে তাইওয়ান ক্রমেই বিচ্ছিন্ন হয়ে পড়ায় তিনি ব্যথিত। আন্তর্জাতিক সম্প্রদায় অভূতপূর্বসংখ্যক জটিল এবং বৈশ্বিক ইস্যুর মুখোমুখি হতে থাকায় এসব সমস্যা নিরসনে সব অংশীদারের অংশগ্রহণ জরুরি। এসব সমস্যার মধ্যে তাইওয়ানে বসবাসকারী দুই কোটি ৪০ লাখ মানুষও রয়েছে। তিনি আরো বলেন, জাতিসংঘ ব্যবস্থায় তাইওয়ানের অর্থপূর্ণ অংশগ্রহণ কোনো রাজনৈতিক ইস্যু নয়, এটি বাস্তব ইস্যু।

তবে গণতান্ত্রিক তাইওয়ানকে নিজেদের অংশ বলে মনে করে চীন। তারা শক্তি প্রয়োগ করেও  তাইওয়ানের সঙ্গে পুনরায় একত্রিত হতে চায়।



সাতদিনের সেরা