kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

আবাসিক ভবন নির্মাণের ঘোষণা

ইসরায়েলকে ‘নজিরবিহীন’ হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

২৭ অক্টোবর, ২০২১ ১৯:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েলকে ‘নজিরবিহীন’ হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র

ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতিবাদ ও জাতিসংঘের নিন্দা সত্ত্বেও দখলকৃত পশ্চিম তীরের ৭টি এলাকায় আরও ১৩ শ আবাসিক ভবন নির্মাণের ঘোষণা দিয়েছে ইহুদিবাদী দেশটি। এর নিন্দা জানিয়েছে আরব লীগ। এমনকি এ বিষয়ে বন্ধুপ্রতীম যুক্তরাষ্ট্রকেও আগের মতো পাশে পাচ্ছে না ইসরায়েল। 

এ ইস্যুতে হঠাৎ সুর বদল করে যুক্তরাষ্ট্র ‘নজিরবিহীন’ হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েলকে। জানা গেছে, এরই মধ্যে বাইডেন প্রশাসন পশ্চিম তীরে ইসরায়েলের অবৈধ বাড়ি তৈরির বিরোধিতা করেছে। হোয়াইট হাউস স্পষ্ট জানিয়ে দিয়েছে, পশ্চিম তীরে ইসরায়েলের বাড়ি তৈরির প্রকল্প যুক্তরাষ্ট্র সমর্থন করে না। ইসরায়েলকে ওই প্রকল্প বন্ধ করার পরামর্শও দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইহুদিবাদী ইসরায়েলের গৃহায়ন মন্ত্রণালয় বলছে, পশ্চিম তীরের ৮টি অংশে ১৩৫৫টি বসতি নির্মাণ করার জন্য টেন্ডার প্রকাশ করা হয়েছে। পশ্চিম তীরে অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীরারা এসব ইউনিটে বসবাসের সুযোগ পাবে। উল্লেখ্য, ইসরায়েল সরকার দখলকৃত পূর্ব জেরুসালেমের কালান্দিয়া এলাকার কাছে ১০ হাজার বসতি নির্মাণের পরিকল্পনা করেছে।

গণমাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, ইসরায়েল নিয়ন্ত্রিত জেরুসালেম শহর কর্তৃপক্ষের পরিকল্পনা অনুসারে নতুন ইহুদি বসতি নির্মাণ করা হবে। ইসরায়েলের শিল্পাঞ্চল আটারোটের কাছে কালান্দিয়া এলাকায় পরিত্যক্ত জেরুসালেম আন্তর্জাতিক বিমানবন্দরের জমিতে এ ইহুদি বসতি নির্মাণ করার পরিকল্পনা করা হচ্ছে।

সূত্র: ইয়েনি শাফাক, ডয়েচে ভেলে।



সাতদিনের সেরা