kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

মুক্তি পেয়েছেন সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হামদক, আছেন কড়া নিরাপত্তায়

অনলাইন ডেস্ক   

২৭ অক্টোবর, ২০২১ ১৬:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



মুক্তি পেয়েছেন সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হামদক, আছেন কড়া নিরাপত্তায়

সুদানে সেনা অভ্যুত্থানে জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ক্ষমতা দখল করেছেন। এ ঘটনায় নির্বাচিত প্রধানমন্ত্রী  আবদাল্লাহ হামদক, তাঁর স্ত্রী ও অন্য শীর্ষ বেসামরিক কর্মকর্তাদের আটক করা হয়। পরে আন্তর্জাতিক নিন্দার পর মঙ্গলবার হামদক ও তাঁর স্ত্রীকে মুক্তি দেওয়া হয়। এর মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র সুদানে তাদের সহায়তা স্থগিতের ঘোষণা দিয়েছে। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়ন একই কাজ করার হুমকি দিয়েছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও হামদকের অবিলম্বে মুক্তি দাবি করেছিলেন। তিনি এটিকে 'অভ্যুত্থানের মহামারি' অভিহিত করে বিশ্বশক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হামদকের দপ্তর এক বিবৃতিতে জানায়, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী এবং তাঁর স্ত্রী সুদানের রাজধানী খার্তুমে তাদের বাড়িতে 'কড়া নিরাপত্তার' অধীনে ছিলেন এবং অভ্যুত্থানের দিন গ্রেপ্তারকৃত অন্য বেসামরিক কর্মকর্তারা আটকে ছিলেন। তবে আটক কর্মকর্তাদের আবস্থান সম্পর্কে কিছু জানাতে পারেনি হামদকের দপ্তর।

সুদানের গণতন্ত্রে রূপান্তরের গতিপথ এবং গতি নিয়ে সামরিক ও বেসামরিক নেতাদের মধ্যে কয়েক সপ্তাহ ধরে টানাপড়েনের পর এই অভ্যুত্থানের ঘটনা ঘটল। জানা যায়, আল-বুরহান আগামী মাসে দেশ পরিচালনাকারী সার্বভৌম কাউন্সিলের নেতৃত্ব একজন বেসামরিক ব্যক্তিকে হস্তান্তর করার কথা। এটি এমন একটি পদক্ষেপ, যা রাষ্ট্রক্ষমতায় সামরিক বাহিনীর হস্তক্ষেপ কমিয়ে দেবে।

কিন্তু অভ্যুত্থানটি সুদানের অন্তর্বর্তীকালীন প্রক্রিয়াকে কক্ষচ্যুত করার মতো। যা দুই বছর আগে একটি কাঙ্ক্ষিত অভ্যুত্থানে দীর্ঘদিনের নেতা ওমর আল-বশিরকে উৎখাত করার পর থেকে শুরু হয়েছে।

গতকাল মঙ্গলবার গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আসে। তারা অস্থায়ী ব্যারিকেড এবং টায়ার জ্বালিয়ে রাজধানীতে রাস্তা অবরোধ করে। এ ঘটনায় সেনারা জনতার ওপর গুলি চালায়। এতে কমপক্ষে সাত বিক্ষোভকারী নিহত হয়।
সূত্র : আইএলএনএ। 



সাতদিনের সেরা