kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

ভারতে করোনার নতুন ধরণ শনাক্ত, আগের চেয়ে বিপজ্জনক বলছে বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক   

২৫ অক্টোবর, ২০২১ ১২:১৮ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে করোনার নতুন ধরণ শনাক্ত, আগের চেয়ে বিপজ্জনক বলছে বিজ্ঞানীরা

দেড় বছরেরও বেশি সময় ধরে করোনা তাণ্ডব চালিয়ে যাচ্ছে সারা বিশ্ব জুড়ে। এরইমধ্যে ফের করোনার নতুন একটি ধরণের খোঁজ পাওয়া গিয়েছে। ডেল্টা প্রজাতির একটি মিউটেন্ট ধরা পড়েছে ব্রিটেন যা আগের চেয়ে অনেক বেশি ভয়ংকর বলা হচ্ছে। আর এই প্রজাতির দেখা মিলেছে ভারতে। এরইমধ্যে সাত জনের শরীরে এই নতুন ধরণ এওয়াই.৪.২ শনাক্ত করা হয়েছে।

ভারতের জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (এনসিডিসি) জিনোম সিকোয়েন্সিং করে সাতজনের নমুনায় এ ধরন শনাক্ত করেছে। ব্রিটেনে নতুন এই প্রজাতির কারণে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। মিউট্যান্ট রূপটির খোঁজ পেতেই বিশ্বকে সতর্ক করেছিল ব্রিটেন।

ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরের চিফ মেডিক্যাল অ্যান্ড হেলথ অফিসার ডাঃ বি এস সাতিয়া বলেন, দুজন সেনা কর্মকর্তার মধ্যে এই প্রজাতি পাওয়া গিয়েছে। সেপ্টেম্বরেই তাদের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। এরইমধ্যে ইনসাগোক এই নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে।

সেপ্টেম্বরে ইন্দোরে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণের নেপথ্যে ছিল ডেল্টার এ ধরন। আগস্টের তুলনায় তখন ৬৪ শতাংশ বেশি রোগী শনাক্ত হয়েছিল। আর্মি কলেজে প্রশিক্ষণরত ৪৪ জন সেনা কর্মকর্তা করোনা পজিটিভ হন। এরপরই কর্তৃপক্ষ তাদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়।

সিএসআইআর ল্যাবরেটরির একজন জ্যেষ্ঠ বিজ্ঞানী বলেছেন, এই নতুন ভ্যারিয়েন্ট করোনার আসল ডেল্টা ধরনের তুলনায় ১০ গুণ বেশি সংক্রামক। সুতরাং এটি আরও বেশি বিপজ্জনক। 

ডেল্টার মূল প্রজাতিটি (আলফা এবং বিটাও) যত না সংক্রমক, তার চেয়ে অনেক বেশি সংক্রমক ডেল্টা এবং পরবর্তী ডেল্টা প্লাস। ইতিমধ্যেই এদের মিউটেশনও হয়ে গিয়েছে। ফলে ফের বিপর্যস্ত হতে চলেছে এশিয়া ও ইউরোপের একাধিক দেশ।



সাতদিনের সেরা