kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

যুক্তরাজ্যের মাত্র ৮ শতাংশ স্কুল হাতে পেয়েছে এয়ার মনিটর

অনলাইন ডেস্ক   

২৪ অক্টোবর, ২০২১ ১৪:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যের মাত্র ৮ শতাংশ স্কুল হাতে পেয়েছে এয়ার মনিটর

যুক্তরাজ্যের সব স্কুলে এখনো পৌঁছায়নি এয়ার মনিটর (বাতাস পরিমাপের যন্ত্র)। দশটার মধ্যে নয়টা স্কুলই এখনো এয়ার মনিটরের অপেক্ষায় রয়েছে যা করোনা ছড়ানো প্রতিরোধ করতে পারে। এদিকে দেশটির শিক্ষা সচিব প্রতিজ্ঞা করেছিলেন যে,  চলতি মাসের মধ্যে বেশিরভাগ স্কুলে এয়ার মনিটর দেওয়া হবে।

স্থানীয় প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষকের দেওয়া টুইট বার্তা থেকে জানা যায়, তিন লাখের স্কুলের মধ্যে মাত্র ৮ শতাংশ প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে এয়ার মনিটর রয়েছে বাকি ৯২ শতাংশ স্কুল এখনো কাঙ্খিত ডিভাইসটির অপেক্ষায় ।  এর মাধ্যমে যেকোন সময় সেখানের বাতাস স্কুলের শিক্ষার্থীদের জন্য  অস্বাস্থ্যকর হয়ে উঠতে পারে।

এ ঘটনার পরে শিক্ষা সচিব নাদিম জাহাবি নভেম্বরের ১ তারিখের মধ্যে তিন ভাগের এক ভাগ এয়ার মনিটর দেওয়ার কথা শপথ করেন।

এদিকে ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ হেড টিচার্সের জেমস বোয়েন বলেছেন, ‘আগস্ট মাসে ঘোষণা করা সত্ত্বেও, অনেক স্কুল এখনও তাদের এয়ার মনিটর পাওয়ার জন্য অপেক্ষা করছে। এই ডিভাইসগুলো বিদ্যালয় গুলোর বায়ু চলাচলের জন্য  সত্যিই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, সরকার স্কুলগুলোকে আগেই বলেছে যে স্বাস্থ্যকর বায়ুচলাচলের জন্য এয়ার মনিটর গুরুত্বপূর্ণ। এর জন্য প্রয়োজনে তহবিলেরও আহ্বান করেছিলেন তিনি।  আমরা আশি করি যেখানে প্রয়োজন সেখানে স্কুলগুলোকে সাহায্য করা হবে।’ তিনি আরো বলেন, শীতকালের দিকে পরিস্থিতি আরো খারাপ হবে।

সংক্রমণের হার বাড়তে থাকায় স্কুলের প্রধান শিক্ষকরা স্কুলের দরজা ও জানালা সব সময় খোলা রাখার নির্দেশ দিয়েছেন। তবে শীতের সময় আসলেই শিক্ষকদের জন্য তৈরি হবে উভয় সংকট। কারণ শীতে জানালা, দরজা খুলে ক্লাস করা সম্ভব না আবার বদ্ধ ঘরে করোনার সংক্রমণের ঝুঁকি বাড়বে।

যুক্তরাজ্যের নর্থ ইয়র্কশায়ারের প্রধান শিক্ষক সিমন স্মিথ বলছেন, ‘যা আশা করা হয়েছিলো তার অর্ধেকও এয়ার মনিটর এসে পৌঁছায়নি। আমাদের বিদ্যালয়ের ভবন ৭০ বছরের পুরাতন এবং এর বায়ু চলাচল ব্যবস্থা ভালো না যা ঝুঁকি তৈরি করে। আবার শীতের সময় দরজা, জানালা বন্ধ না হলে ক্লাসরুম একদম ঠাণ্ডায় জমে যায়, যা গত বছরেও হয়েছিলো ‘

শিক্ষা বিভাগের একজন মুখপাত্র জানিয়েছেন, এয়ার মনিটরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এজন্য কি পরিমাণ এয়ার মনিটর সরবরাহ করা হয়েছে এই দিয়ে আমরা পুরোপুরি পরিসংখ্যান তুলে ধরা সম্ভব না।



সাতদিনের সেরা