kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

হর্ষ বর্ধন শ্রিংলা বললেন

বাংলাদেশ-ভারত সম্পর্কে সোনালি অধ্যায় চলছে

কূটনৈতিক প্রতিবেদক   

২৪ অক্টোবর, ২০২১ ০০:৫১ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ-ভারত সম্পর্কে সোনালি অধ্যায় চলছে

বাংলাদেশ-ভারত সম্পর্কে বর্তমানে সোনালি অধ্যায় চলছে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি বলেন, দুই দেশের কৌশলগত সম্পর্ক এখন অন্য যেকোনো কৌশলগত সম্পর্কের চেয়ে গভীর। গতকাল শনিবার ভারতের বেঙ্গালুরুতে ‘১৯৭১ সালের যুদ্ধের মানবিক, রাজনৈতিক ও কূটনৈতিক দিক’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে ভারত ও বাংলাদেশের সম্পর্কের ‘সোনালি অধ্যায়’ সীমান্তের উভয় পাশের জনগণের স্থিতিশীলতা ও সমৃদ্ধি আসছে।’’

তিনি বলেন, এই অংশীদারির পূর্ণ সম্ভাবনা বাস্তবায়নে উভয় দেশের কৌশলগত, অর্থনৈতিক ও রাজনৈতিক দৃষ্টিভঙ্গির অব্যাহত সম্মিলন ঘটাতে হবে। 

ভারতের পররাষ্ট্রসচিব বলেন, ‘বাংলাদেশের মুক্তির সময় যে পারস্পরিক বোঝাপড়া, বন্ধুত্ব ও সম্মানের চেতনা সৃষ্টি হয়েছে তা বাংলাদেশ-ভারত সম্পর্কের বিভিন্ন খাতে ছড়িয়ে পড়েছে। ৫০ বছর আগে যে ইতিহাসের ধারা সৃষ্টি হয়েছিল তা এখনো অব্যাহত আছে। 

তিনি আরো বলেন, ‘মুক্তিযোদ্ধারা এখনো দুই দেশের মধ্যে সেতুবন্ধ হিসেবে কাজ করছেন। দেশকে মুক্ত করতে তাঁদের ভূমিকাকে আমরা তাঁদের ও তাঁদের পরিবারকে মঞ্জুরি, বৃত্তি ও ভারতে চিকিত্সা সহায়তা দেওয়ার মাধ্যমে সম্মান জানাই। দুই দেশের নিরাপত্তা বাহিনীর মধ্যে নিয়মিত সফর বিনিময় আমাদের নিরাপত্তা খাতে আমাদের অভিন্ন বিবেচনার প্রতিফলন।’

শ্রিংলা বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও প্রবৃদ্ধিতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ অংশীদার হিসেবে আছে। বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ভারতের সর্ববৃহত্ বাণিজ্যিক অংশীদার। এই অঞ্চল ও এর বাইরে অর্থনৈতিক সমৃদ্ধি ও সরবরাহ শৃঙ্খল স্থিতিশীল রাখতে বাংলাদেশ ভূমিকা রাখছে। 



সাতদিনের সেরা