kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

ফর্মুলা শেয়ারের পরিবর্তে টিকা উৎপাদন বাড়াবে মডার্না

অনলাইন ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ২০:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



ফর্মুলা শেয়ারের পরিবর্তে টিকা উৎপাদন বাড়াবে মডার্না

ছবি : মডার্নার সহ-প্রতিষ্ঠাতা নুবার আফিয়ান।

মডার্না ঘোষণা করেছে, টিকার ফর্মুলা অন্য কোম্পানির সঙ্গে ভাগ করার কোনো পরিকল্পনা তাদের নেই। জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা মডার্নাকে ফর্মুলা শেয়ার করতে বলেছে তবে এর পরিবর্তে মডার্নার এক্সিকিউটিভরা সরবরাহ বাড়ানোর জন্য উৎপাদন বাড়াতে শুরু করেছে।

মডার্নার সহ-প্রতিষ্ঠাতা নুবার আফিয়ান বলেন, কোম্পানি ফর্মুলা ভাগ করে নেবে কিনা তা বিশ্লেষণ করেছে। এরপর তারা স্বাধীনভাবে ২০২২ সালে কোটি কোটি অতিরিক্ত ডোজ সরবরাহ করবে বলে নির্ধারণ করেছে। আফিয়ান বলেন, ‘আগামী ছয় থেকে নয় মাসের মধ্যে, উচ্চমানের টিকা তৈরিতে সবচেয়ে নির্ভরযোগ্য আমরা। যদি আমরা সেগুলো তৈরি করি তবেই তা কার্যকর হবে।’

কোম্পানিটি ‘শূন্য উৎপাদন থেকে এক বছরেরও কম সময়ে ১ বিলিয়ন ডোজ উৎপাদন করেছে।" আফিয়ান বলেন, " আমরা মনে করি আমরা ২০২২ সালে ১ থেকে ৩ বিলিয়ন পর্যন্ত টিকা তৈরির লক্ষমাত্রা অর্জনে সক্ষম হব"। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে, প্রতিষ্ঠানটি প্রথম তিন মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে এবং আন্তর্জাতিক মহলে টিকা বিক্রি করে ১ দশমিক ৭৩ বিলিয়ন ডলার আয় করেছে।  মডার্নার ২০২১ এ ১৮ দশমিক ৪ বিলিয়ন ডলার আয়ের পূর্বাভাস দেওয়া হয়েছিল।তবে সেটা বেড়ে ১৯ দশমিক ২ বিলিয়ন ডলার করা হয়েছে। ২০১৯ সালের জানুয়ারিতে এর স্টক ১৬ দশমিক ২৭ ডলারে শুরু হয়েছিল এবং এখন এটি ৩০০ ডলারেরও বেশি।

আফিয়ান মহামারী চলাকালীন করোনাভাইরাস টিকা তৈরির জন্য অন্য কারো উপর পেটেন্ট লঙ্ঘণ না করার জন্য এক বছর আগে মডার্নার দেওয়া অঙ্গীকারের পুনরাবৃত্তি করেছেন। আফিয়ান বলেন, আমাদের এটা করতে হয়নি। "আমরা মনে করি এটিই দায়িত্বশীল কাজ ছিল।" তিনি যোগ করেছেন: "আমরা চাই যে এটি বিশ্বকে সাহায্য করবে।" কোম্পানিটি গত সপ্তাহে আফ্রিকার কোথাও টিকা প্ল্যান্ট খোলার পরিকল্পনা ঘোষণা করেছে। আফিয়ান বলেন, তিনি আশা করেন, শিগগিরই সঠিক অবস্থান সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে। তবুও, প্লান্টটি চালু করতে বছর লেগে যেতে পারে।

আফিয়ান ইতালি সফরের শেষে সাংবাদিকদের এসব কথা বলেন। এর আগে তিনি পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেন। পোপ সর্বজনীন টিকা প্রাপ্তির জন্য আবেদন করেছেন। আফিয়ান একটি ‘মানবিক পুরস্কারের উদ্যোগ’ প্রচারের জন্য ভেনিস সফরে এসেছিলেন।

সূত্র: নিউজ উইক।



সাতদিনের সেরা