kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

আমিরাতে ঘৃণাসূচক মন্তব্যের অভিযোগে সাংবাদিক আটক

অনলাইন ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ২০:১৩ | পড়া যাবে ২ মিনিটে



আমিরাতে ঘৃণাসূচক মন্তব্যের অভিযোগে সাংবাদিক আটক

সংযুক্ত আরব আমিরাতে একটি টেলিভিশনের এক রিপোর্টারকে তার মন্তব্যের জন্য আটক করা হয়েছে। জাতীয় পরিচয় না জানা ওই সাংবাদিক এই মাসের শুরুর দিকে আবুধাবি স্পোর্টস চ্যানেলে বিশ্বকাপ বাছাই পর্বের সময় ইরাকের সঙ্গে আমিরাতের ম্যাচ টাই হওয়ার আগে ম্যাচ নিয়ে মন্তব্য করেছিলেন। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডাব্লিউএএম অনুসারে, সংযুক্ত আরব আমিরাতের প্রসিকিউটররা তার বিরুদ্ধে ঘৃণাসূচক বক্তব্য, উসকানি দেওয়া এবং নৈতিকতাপরিপন্থী  অপরাধের অভিযোগ এনেছেন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, অনলাইনে প্রচারিত একটি অডিও এবং ভিডিও ক্লিপে অভিযুক্তকে দেখানো হয়েছে। 'সরাসরি সম্প্রচারের আগে যন্ত্রপাতিগুলো পরীক্ষা করার সময় ওই সাংবাদিক কথোপকথন বিনিময় করেন। তিনি এমন শব্দ এবং বাক্য উচ্চারণ করেন, যা দেশ ও জনস্বার্থের জন্য ক্ষতিকর ছিল।' ওই ফিডটি হ্যাক করা হয় এবং প্রকাশিত ক্লিপগুলোও জব্দ করা হয়। কিছু সোশ্যাল মিডিয়া সাইটের অ্যাকাউন্টে তার বক্তব্য সম্প্রচারও করা হয়েছিল বলে জানানো হয়েছে।

ওই সাংবাদিককে পাঁচ বছরের কারাদণ্ড এবং জরিমানার মুখোমুখি হতে হবে। আবুধাবি স্পোর্টস চ্যানেল এ ঘটনার জন্য সম্প্রচারের সঙ্গে জড়িত তিনজনকে বরখাস্ত করেছে। সংযুক্ত আরব আমিরাতে কঠোর মিডিয়া আইন রয়েছে এবং সংযুক্ত আরব আমিরাতের মুদ্রণ ও প্রকাশনার লাইসেন্সিং এবং কার্যক্রম নিয়ন্ত্রণ করা হয়। 

দেশটি বর্তমানে ২০২১ সালের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে ১৩১তম স্থানে রয়েছে। ফ্রিডম ইনডেক্স থেকে আরো জানা যায়, দেশটিতে সাংবাদিকরা সাধারণত সেলফ সেন্সরশিপের চর্চা করেন। এবং মিডিয়া আউটলেটগুলো প্রায়ই সমালোচনা বা মন্তব্য ছাড়াই সরকারি বিবৃতি প্রকাশ করে।

সূত্র : দ্য হিল।



সাতদিনের সেরা