kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

মোসাদের হয়ে তুরস্কে গুপ্তচরবৃত্তির অভিযোগ, গ্রেপ্তার ১৫

অনলাইন ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ১৭:০৭ | পড়া যাবে ১ মিনিটে



মোসাদের হয়ে তুরস্কে গুপ্তচরবৃত্তির অভিযোগ, গ্রেপ্তার ১৫

ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে অন্তত ১৫ ব্যক্তিকে আটক করেছে তুরস্ক। আটককৃতরা তুরস্কে ইসরায়েল-বিরোধী লোকজন ও অধ্যয়নরত বিদেশি ছাত্রদের ওপর গুপ্তচরবৃত্তি চালাতো।

গতকাল বৃহস্পতিবার তুরস্কের ‘ডেইলি সাবাহ’ সর্বপ্রথম এই সংবাদ প্রকাশ করে। তাদের খবরে বলা হয়, আটককৃত ১৫ ব্যক্তি তিন ভাগে বিভক্ত হয়ে ইসরায়েলের জন্য গোপন তথ্য সংগ্রহ করতো।

তুরস্কের বিচার মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ইস্তাম্বুলের সরকারি কৌঁসুলিরা একটি তদন্ত চালানোর এক পর্যায়ে এইসব ব্যক্তিকে আটক করে তুর্কি পুলিশ। নাম প্রকাশ না করার শর্তে সূত্রগুলো বলেছে, সন্দেহভাজন এসব ব্যক্তি ইহুদিবাদী ইসরায়েলের গোয়েন্দা সংস্থার কাছে গুরুত্বপূর্ণ তথ্য এবং দলিল-দস্তাবেজ পাচার করত। 

এসব ব্যক্তি তারবার্তায় এবং কুরিয়ার সার্ভিসের মাধ্যমে তথ্য পাচার করত এবং এ জন্য মোটা অঙ্কের অর্থ পেত। আটক ব্যক্তিদের মধ্যে ফিলিস্তিন এবং সিরিয়ার নাগরিক রয়েছে যারা তুরস্কে বসবাস করত। আটকের পর এসব গুপ্তচরকে আদালতে হাজির করা হয় এবং তাদেরকে ইস্তাম্বুলের মালতেপে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক। সেপ্টেম্বর মাসে তুরস্কে ৬ জন ফিলিস্তিনি নিখোঁজ হয়। আটককৃতদের মধ্যে তারাও রয়েছে। 

সূত্র: ডেইলি সাবাহ।



সাতদিনের সেরা