kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

এবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের তিনটি সফল পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ১৫:৪১ | পড়া যাবে ২ মিনিটে



এবার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের তিনটি সফল পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র

চীন-রাশিয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্র উন্নত প্রযুক্তির হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। স্থানীয় সময় গত বুধবার দেশটির ভার্জিনিয়া অঙ্গরাজ্যে মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি উৎক্ষেপণ কেন্দ্রে পরীক্ষাটি চালানো হয় বলে দাবি করা হয়। 

এর আগে চীন ও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার সমালোচনা করে যুক্তরাষ্ট্র। চীনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে নিজেদের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে কিছু বলেননি তিনি। 

গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে হাইপারসনিক প্রযুক্তির পরীক্ষার বিষয়টি জানায় মার্কিন নৌবাহিনী। তারা জানায়, হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উন্নয়নে এই পরীক্ষা একটি গুরুত্বপূর্ণ ধাপ। বিশেষ করে নৌবাহিনীর নকশায়। এই পরীক্ষার মধ্য দিয়ে বাস্তবিক ক্ষেত্রে অত্যাধুনিক হাইপারসনিক প্রযুক্তি ও সক্ষমতা কেমন হবে, তা দেখা গেছে।

মার্কিন প্রতিরক্ষাদপ্তর পেন্টাগন জানিয়েছে, আশা করা যাচ্ছে ২০২৫ সালের মধ্যেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা সম্ভব হবে। গতানুগতিক ক্ষেপণাস্ত্রের চেয়ে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বেশ উন্নত। 

শব্দের চেয়ে পাঁচ গুণ বেশি গতিতে ছুটতে পারে এই ক্ষেপণাস্ত্র। এ ছাড়া হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের যে প্রযুক্তিগত সক্ষমতা, তাতে তা শনাক্ত বা আটকানো বেশ কঠিন। গত আগস্টে পারমাণবিক ক্ষমতাসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় চীন। চলতি সপ্তাহে এমন খবর প্রকাশের পরই উদ্বেগ জানায় যুক্তরাষ্ট্র।

তবে চীনের দাবি, পরীক্ষাটি ক্ষেপণাস্ত্রের পরিবর্তে মহাকাশযানের জন্য একটি রুটিন পরীক্ষা ছিল। উত্তর কোরিয়ার চালানো একের পর এক ক্রুজ মিসাইল ও হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষারও নিন্দা জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

সূত্র: এনডিটিভি, রয়টার্স।



সাতদিনের সেরা