kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

অবশেষে করোনার বুস্টার ডোজের ছাড়পত্র দিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ১২:১৮ | পড়া যাবে ২ মিনিটে



অবশেষে করোনার বুস্টার ডোজের ছাড়পত্র দিল যুক্তরাষ্ট্র

করোনার বুস্টার ডোজ পেতে যাচ্ছেন লাখ লাখ আমেরিকান।  মার্কিন নাগরিকদের  করোনার বুস্টার টিকার জন্য ছাড়পত্র দিয়েছে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় এ বিষয়ে নিশ্চিত করেছে সিডিসি।  যে তিনটা করোনার ভ্যাকসিন এখন দেশটিতে পাওয়া যাচ্ছে তার যেকোনো একটির বুস্টার ডোজ নেওয়া যাবে।

কয়েকজন ব্যক্তি যারা ইতিমধ্যেই ফাইজার-বায়োএনটেক করোনাভাইরাস ভ্যাকসিন পেয়েছেন, তারা বুস্টার ডোজের জন্য আগেই প্রস্তুত ছিলেন। কিন্তু এবার মর্ডানা ও এবং জনজন অ্যান্ড জনজসনের টিকা যারা নিয়েছেন, তাদের জন্যও বুস্টার ডোজ উন্মুক্ত করার জন্য খাদ্য ও ওষুধ প্রশাসন বিভাগের সঙ্গে একমত হয়েছে সিডিসি।

 ফাইজার-বায়োএনটেকের দুই ডোজ টিকা পেয়েছেনে এমন যাদের বয়স ৬৫ বা তার বেশি, স্বাস্থ্যগত অবস্থা নাজুক বা ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করে তারা এখন বুস্টার ডোজ নিতে পারবেন।

যুক্তরাষ্ট্রে প্রায় দেড় লাখ মানুষ, যারা জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন পেয়েছেন, তারা যদি ১৮ বছর বা তার বেশি বয়সী হন এবং দুই বা তার বেশি মাস আগে তাদের প্রথম ডোজ পেয়ে থাকেন, তবে তারা বুস্টার ডোজের যোগ্য। এই তিনটি বুস্টার ডোজকে সিডিসি মিক্স অ্যান্ড ম্যাচ বুস্টার ডোজ হিসেবে বর্ণনা করছে।  তিনটি ভ্যাকসিনই মৃত্যুঝুঁকি কমাতে এবং শরীরকে করোনা থেকে দূরে রাখতে কার্যকর।

চিকিৎসাবিজ্ঞানী ওয়ালেনেস্কি বলেছেন, করোনা থেকে মানুষকে রক্ষা করা আমাদের মৌলিক প্রতিশ্রুতির একটি উদাহরণ।  তিনি আরো বলেন, তিনটি করোনার ভ্যাকসিনই নিরাপদ প্রমাণিত হয়েছে এবং ৪০ কোটি ডোজ সফলভাবে দেওয়া হয়েছে।

এদিকে ভ্যাকসিনেশনের পর গেল সেপ্টেম্বর থেকে করোনা শনাক্ত ও মৃত্যুর সংখ্যা কমেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে  ১২ বছর বা তার কম বয়সী ৭৭ শতাংশ মানুষকে কমপক্ষে করোনার ভ্যাকসিনের একটি ডোজ দেওয়া হয়েছে। আর ৫৭ শতাংশ মানুষ টিকার দুটি ডোজই নিয়েছেন। 



সাতদিনের সেরা