kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

নথি ফাঁস

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত নথি পরিবর্তনে ক্ষমতাধর দেশগুলোর লবিং!

অনলাইন ডেস্ক   

২১ অক্টোবর, ২০২১ ১৬:২৮ | পড়া যাবে ২ মিনিটে



জলবায়ু পরিবর্তন সংক্রান্ত নথি পরিবর্তনে ক্ষমতাধর দেশগুলোর লবিং!

জলবায়ু পরিবর্তন মোকাবেলার একটি গুরুত্বপূর্ণ প্রতিবেদন বদলে দেওয়ার চেষ্টা চালাচ্ছে বেশ কিছু রাষ্ট্র। যাদের মধ্যে উল্লেখযোগ্য সৌদি আরব, জাপান এবং অস্ট্রেলিয়া। দেশগুলো মূলত জাতিসংঘকে জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসার প্রয়োজনীয়তাকে ছোট করে দেখানোর অনুরোধ করছে। কিছুদিন পরই জাতিসংঘের জলবায়ু সম্মেলন সিওপ২৬ অনুষ্ঠিত হবে। এর আগেই ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ নথি ফাঁস করল।

খবরে বলা হয়েছে, উন্নত দেশগুলোকে দ্রুত জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসতে পরামর্শ দেয় জাতিসংঘ। এর গুরুত্ব কমিয়ে দেখাতে চাপ দিয়েছে সৌদি আরব, জাপান, অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশ। পরিবেশবান্ধব প্রযুক্তি উদ্ভাবনে দরিদ্র দেশগুলোকে বেশি অর্থ দিতেও ধনী দেশগুলো আপত্তি জানিয়েছে। এ বিষয়ে প্রভাবশালী দেশগুলোর তদবিরের বিষয়ে খবর প্রকাশের পর নভেম্বরে আসন্ন জলবায়ু সম্মেলন নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে বলেও জানায় বিবিসি।

প্রতিবেদনে আরো বলা হয়, প্রায় ৩২ হাজার নথি বিবিসির হাতে এসেছে। সরকার, কম্পানি এবং অন্যান্য আগ্রহী অংশীদার এসব নথি জাতিসংঘের একটি বৈজ্ঞানিক প্যানেলের কাছে উপস্থাপন করেছে। এ প্যানেল জলবায়ু পরিবর্তন মোকাবেলার সবচেয়ে ভালো বৈজ্ঞানিক প্রমাণ জড়ো করার কাজ করে।

জাতিসংঘ গঠিত ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) প্রতি ছয় থেকে সাত বছরে একটি পর্যালোচনা প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদন ব্যবহার করেই জলবায়ু পরিবর্তন মোকাবেলার নীতিনির্ধারণের সিদ্ধান্ত গ্রহণ করে বিশ্বের বিভিন্ন দেশের সরকার।

সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা