kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

ট্রাম্পের সাইট হ্যাক! জুড়ে দেওয়া হলো কোরআনের উদ্ধৃতিসহ এরদোয়ানের বক্তৃতা

অনলাইন ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২১ ১৭:২৮ | পড়া যাবে ২ মিনিটে



ট্রাম্পের সাইট হ্যাক! জুড়ে দেওয়া হলো কোরআনের উদ্ধৃতিসহ এরদোয়ানের বক্তৃতা

একজন হ্যাকার মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওয়েবসাইটের একটি অংশ হ্যাক করে সেটিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের একটি স্লোগান এবং একটি বক্তৃতা দ্বারা প্রতিস্থাপন করেছেন।

ট্রাম্পের ওয়েবসাইটের একটি সাবডোমেইনের ভিজিটরকে সোমবার একজন তুর্কি হ্যাক্টিভিস্ট বলে দাবি করে এমন একজনের বার্তা দিয়ে স্বাগত জানানো হয়। 'তাদের মতো হবে না যারা আল্লাহকে ভুলে গেছে, তাই আল্লাহ তাদের নিজেদেরকে ভুলিয়ে দিয়েছে'। নিচে এরদোগানের ভাষণের একটি লিঙ্ক ছিল যাতে তুর্কি প্রেসিডেন্ট কোরআন থেকে উদ্ধৃত করেছিলেন।

ইন্টারনেট আর্কাইভ অনুযায়ী, ডোনাল্ড ট্রাম্পের ওয়েবসাইটের অংশটি প্রতিস্থাপন করা হয় ৮ অক্টোবর, সকালে। তবে এ বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে কোনো মুখপাত্র মন্তব্য করতে রাজি হননি।

এটি একটি ধরনের হ্যাক- যা 'ডিফেসমেন্ট' নামে পরিচিত; যেখানে একজন একটি ওয়েবসাইটে অ্যাক্সেস নেন এবং এটি তার নিজস্ব কনটেন্ট দিয়ে প্রতিস্থাপন করেন। এই হ্যাকগুলো অত্যাধুনিক নয় এবং কোনো সংস্থার সংবেদনশীল কম্পিউটার সিস্টেমে অ্যাক্সেস করাও নয়।

একই তুর্কি হ্যাকার জো বাইডেনকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ঘোষণার কয়েক সপ্তাহ পর (নভেম্বরের শেষ দিকে) তাঁর (জো বাইডেন) প্রচারণা ওয়েবসাইটকে 'বিকৃত' করার দায় স্বীকার করেন। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো ২০২১ সালের মার্চের প্রতিবেদনে এ ঘটনাকে '২০২০ সালের মার্কিন নির্বাচনে প্রভাবিত বা হস্তক্ষেপের ব্যর্থ মুষ্টিমেয় হ্যাক্টিভিস্ট প্রচেষ্টার একটি' বলে বর্ণনা করেছে।
সূত্র : সিএনএন, স্পুতনিক



সাতদিনের সেরা