kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

দল বেধে ‘এল প্রাডো’ দখল, দাবি না মানলে আত্মহত্যার হুমকি!

অনলাইন ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২১ ১৫:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



দল বেধে ‘এল প্রাডো’ দখল, দাবি না মানলে আত্মহত্যার হুমকি!

৪০ বছর আগে স্পেনে ‘ক্যানোলা তেলের বিষক্রিয়ায় হাজার হাজার মানুষ প্রাণ হারায়। ওই বিষক্রিয়া থেকে জীবিতদের একটি দল আজ মঙ্গলবার মাদ্রিদের ‘এল প্রাডো জাদুঘর’ দখল করেছে। এবং সরকার যদি তাদের দাবিতে সাড়া না দেয় তবে কয়েক ঘন্টার মধ্যে আত্মহত্যা করবে বলে হুমকিও দিয়েছে তারা।

টুইটারে করা একটি পোস্টে তারা জানায়, ‘এখানে আমাদের উপস্থিতির ঠিক ছয় ঘণ্টা পরে, আমরা পিল খাওয়া শুরু করব,’। প্রতিবাদকারীরা ১৯৮১ সালে হাজার হাজার প্রাণহানির ঘটনায় মামলার শিকারদের জন্য খোলা একটি সমিতির টুইটার অ্যাকাউন্ট থেকে এ কথা জানায়। বিবৃতিতে তারা বিশ্বের সবচেয়ে বড় বিষাক্ত খাদ্য কেলেঙ্কারির শিকারদের সাহায্য করার জন্য প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের হস্তক্ষেপ দাবি করেছে।

৪০ বছর আগে হাজার হাজার স্প্যানিশ ফুসফুসের রোগে ভুগছিলেন। পরবর্তীতে জানাযায় প্রক্রিয়াজাত রেপসিড রান্নার তেল ব্যবহারের সঙ্গে এ অসুস্থতা সম্পর্কিত ছিল। এর ফলে হাজার হাজার মানুষ আজীবনের জন্য দুর্বল সিন্ড্রোমের শিকার হয়েছিলেন। এ বিষয়ে এল প্রাডো যাদুঘর এবং আর্ট গ্যালারির একজন মুখপাত্র মন্তব্য দেবেন বলে আর ফোন কল করেননি।

এ ঘটনায় ক্যাডেনা এসইআর নিউজ আউটলেট একটি ছবি প্রকাশ করেছে। ছবিতে একটি হুইলচেয়ার সহ পাঁচজন বিক্ষোভকারীকে দেখা গেছে। "লাস মেনিনাস" এর সামনে তারা ছিলেন। এটি ডিয়েগো ভেলাজ্কুয়েজের বিখ্যাত চিত্রকর্ম।

সূত্র: রয়টার্স।



সাতদিনের সেরা