kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

পদত্যাগ করলেন আফগানিস্তানে মার্কিন দূত খলিলজাদ

অনলাইন ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২১ ১৩:৩০ | পড়া যাবে ২ মিনিটে



পদত্যাগ করলেন আফগানিস্তানে মার্কিন দূত খলিলজাদ

আফগানিস্তানে  নিযুক্ত বিশেষ মার্কিন দূত জালমে খলিলজাদ পদত্যাগ করেছেন। সোমবার মার্কিন পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে  ইস্তফাপত্র জমা দেন তিনি। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময় থেকেই চাপের মুখে ছিলেন তিনি।

টুইন টাওয়ার হামলার পর থেকে আফগানিস্তানের সাথে যুক্তরাষ্ট্রের যুদ্ধ চলছে। আর সেই যুদ্ধ শেষ করায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে খলিলজাদের। কাতারের দোহায় গেলো দু বছর ধরে তালেবানের সঙ্গে বৈঠক করছেন তিনি। মূলত তার জন্য আফগানিস্তান নিয়ে তালেবানের সঙ্গে শান্তিচুক্তি করে আমেরিকা এবং সেদেশ থেকে সেনা সরিয়ে ফেলে ওয়াশিংটন। কিন্তু গত আগস্ট মাসে আফগানিস্তান থেকে মার্কিন সেনা চলে যাওয়ার পর কাবুল দখল করে তালেবান। আর তারপর তীব্র সমালোচনার মুখে পড়তে হয় খলিলজাদ ও প্রেসিডেন্ট জো বাইডেনকে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়রের আমলে শীর্ষ কূটনৈতিক পদে দায়িত্ব পালন করেছেন খলিলজাদ। কাবুল ও বাগদাদে মার্কিন রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব সামলেছেন তিনি। এবার তার জায়গায় স্থালাভিষিক্ত হচ্ছেন তার ডেপুটি টম ওয়েস্ট।

জালমে খলিলজাদকে ধন্যবাদ জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, কয়েক দশক ধরে আমেরিকার মানুষের সেবা করেছেন তিনি।

এক সাক্ষাৎকারে খলিলজাদ জানান, পরিকল্পনা ছিল যে আফগানিস্তানে ক্ষমতা ভাগ নিয়ে রাজনৈতিক সমাধান না হওয়া পর্যন্ত তালেবান কাবুলে প্রবেশ করতে না দেওয়া। সেই উদ্দেশে কাতারে মার্কিন ও তালেবানের মধ্যে আলোচনাও চলছিল। কিন্তু আশরাফ গনি কাবুল ছেড়ে পালিয়ে যাওয়া মাত্র সরকারি বাহিনী অস্ত্র ফেলে দেয়। আর সেই সুযোগ নিয়ে তালেবান ঢুকে পড়ে।



সাতদিনের সেরা