kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

জাপান সাগরে ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২১ ১২:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



জাপান সাগরে ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

 জাপান সাগরে উত্তর কোরিয়া  ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে অভিযোগ করেছে জাপান ও দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। দক্ষিণ কোরিয়া নিজেদের অস্ত্র উন্মোচিত করার পরেই এ ঘটনা ঘটল। মঙ্গলবার স্থানীয় সময় সকাল সোয়া ১০টার দিকে সিনপো শহরের কাছাকাছি এলাকা থেকে ওই ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের কাছের সাগরে ছোড়া হয় বলে জানিয়েছে দক্ষিণের জয়েন্ট চিফস অব স্টাফ।

পিয়ংইয়ং  নতুন ধরনের উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে যাকে  "বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র" হিসেবে বর্ণনা করা হচ্ছে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, তারা দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছেন। সম্প্রতি উত্তর কোরিয়া যে একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়ছে, তা খুবই দুঃখজনক বলেও মন্তব্য করেছেন তিনি।

এদিকে এমন সময়ে পিয়ংইয়ং জাপান সাগরে এই ক্ষেপণাস্ত্র ছুড়ল যখন সিউলে দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানরা বৈঠকের উদ্দেশ্যে জমায়েত হয়েছে। একটি আন্তর্জাতিক মহাকাশ ও প্রতিরক্ষা প্রদর্শনীর (এডিএএক্স) উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে শতাধিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও বিভিন্ন দেশের সামরিক বাহিনীর প্রতিনিধিরাও এখন সিউলে জড়ো হয়েছেন।

সম্প্রতি, পিয়ংইয়ং হাইপারসনিক, দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং বিমান-বিরোধী অস্ত্রের পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে। এরমধ্যে কিছু পরীক্ষা আন্তজার্তিক নিষেধাজ্ঞাকে লঙ্ঘন করছে।

সূত্র: বিবিসি

 



সাতদিনের সেরা