kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

দিনে ২৫০০ রকেট ছোড়ার সক্ষমতা রয়েছে হিজবুল্লাহর : ইসরায়েলি কমান্ডার

অনলাইন ডেস্ক   

১৮ অক্টোবর, ২০২১ ১৭:২৮ | পড়া যাবে ২ মিনিটে



দিনে ২৫০০ রকেট ছোড়ার সক্ষমতা রয়েছে হিজবুল্লাহর : ইসরায়েলি কমান্ডার

যদি যুদ্ধ শুরু হয়, তাহলে লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ প্রতিদিন অধিকৃত ভূখণ্ড লক্ষ্য করে ২,৫০০ রকেট ছুড়তে পারবে বলে ইসরায়েলের একজন সামরিক কমান্ডার জানিয়েছেন। সামরিক কমান্ডার বলেন, এ কারণে হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধে আমরা আরো বেশি রকেট হামলার আশঙ্কা করছি। এ সংখ্যা আগের তুলনায় পাঁচ গুণ বা ২,০০০টি ছাড়িয়ে যেতে পারে। মূলত আমরা ইসরায়েলের দিকে প্রতিদিন ১,৫০০ থেকে ২,৫০০ রকেট হামলার আশঙ্কা করছি।

খবরে বলা হচ্ছে, চলতি বছরের মে মাসে ইসরায়েলি সেনাবাহিনী গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ১১ দিন যুদ্ধ করেছিল। এ যুদ্ধে হামাস ইসরায়েলের দিকে প্রায় ৪৪০০ রকেট নিক্ষেপ করে। ইসরায়েল বলছে, ওই রকেট হামলার ৯০ শতাংশই ঠেকিয়ে দিয়েছে তারা। মাত্র ৩০০টি রকেট দেশটির বিভিন্ন জেলায় আঘাত হানতে সক্ষম হয়।

২০০৬ সালে হিজবুল্লাহ-ইসরায়েল যুদ্ধে দেখা যায়, ব্যাপকসংখ্যক রকেট ছোড়ে হিজবুল্লাহ। ইসরায়েল সেনাবাহিনীর হোম ফ্রন্ট কমান্ডের প্রধান উরি গর্ডিন বলেন, মে মাসে তেলআবিব ও আশদোদের মতো শহরগুলোতে সর্বোচ্চসংখ্যক রকেট হামলা হয়েছে, ইসরায়েলের ইতিহাসে এমনটা আর হয়নি। এসব যুদ্ধে আমরা দৈনিক ভিত্তিতে ইসরায়েলের দিকে ৪০০টিরও বেশি রকেট হামলা দেখেছি।

ইসরায়েলের একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, দেশটির সেনাবাহিনী লেবাননে স্থিতিশীলতা দেখতে চায়। তারা মনে করে, ইরান সমর্থিত হিজবুল্লাহ লেবাননে অস্থিতিশীলতার উৎস। এই গ্রুপটি ইরানের স্বার্থের জন্য রাষ্ট্রের সম্পদ ব্যবহার করে। হিজবুল্লাহর বিরুদ্ধে সামরিক সক্ষমতাসহ সব রকম পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা