kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

চীনে কুরআন অ্যাপ সরিয়ে নিল অ্যাপল

অনলাইন ডেস্ক   

১৬ অক্টোবর, ২০২১ ০৮:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



চীনে কুরআন অ্যাপ সরিয়ে নিল অ্যাপল

বিশ্বের অন্যতম জনপ্রিয় কুরআন অ্যাপ চীন থেকে সরিয়ে নিয়েছে অ্যাপল। সরকারি কর্মকর্তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে অ্যাপল এটি করেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

কুরআন মাজিদ অ্যাপটি বিশ্বজুড়ে অ্যাপ স্টোরে পাওয়া যায়। এটি নিয়ে প্রায় দেড় লাখ রিভিউ আছে। লাখ লাখ মুসলমান অ্যাপটি ব্যবহার করে।

বিবিসির ধারণা, ধর্মীয় ব্যাপারে অবৈধ কনটেন্ট আছে বলে বিবেচনা করে অ্যাপটি সরিয়ে নেওয়া হয়েছে। এ ব্যাপারে চীন সরকারের মন্তব্য জানতে চেয়েছিল বিবিসি। তবে সে ব্যাপারে কোনো মন্তব্য করেনি চীন সরকার।

অ্যাপটি মুছে ফেলার বিষয়টি প্রথমে অ্যাপল সেন্সরশিপ দ্বারা বোঝা যায়। এ ওয়েবসাইট বিশ্বব্যাপী অ্যাপলের অ্যাপ স্টোরে অ্যাপ  পর্যবেক্ষণ করে।

অ্যাপ নির্মাতা পিডিএমএস এক বিবৃতিতে জানিয়েছে, অ্যাপলের মতে, আমাদের অ্যাপ কুরআন মাজিদ চায়না অ্যাপ স্টোর থেকে সরানো হয়েছে; কারণ- এতে এমন সামগ্রী রয়েছে, যার জন্য চীনা কর্তৃপক্ষের অতিরিক্ত ডকুমেন্টেশন প্রয়োজন।

বিবৃতিতে আরো বলা হয়, আমরা এই সমস্যা সমাধানের জন্য চীনের সাইবারস্পেস প্রশাসন এবং সংশ্লিষ্ট চীনা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি।

সংস্থাটি বলছে, চীনে এর প্রায় এক মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। 

অবশ্য চীনের কমিউনিস্ট পার্টি সে দেশে ইসলামকে ধর্ম হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে।

তবে, চীনের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন, গণহত্যা চালানোর অভিযোগ রয়েছে। বিশেষ করে মুসলিম উইঘুর অধ্যুষিত জিনজিয়াংয়ে এ ধরনের অপরাধ সংঘটিত হওয়ার অভিযোগ রয়েছে।
সূত্র: বিবিসি।



সাতদিনের সেরা