kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

ছুরিকাঘাতে ব্রিটিশ এমপির মৃত্যু

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ অক্টোবর, ২০২১ ০৩:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



ছুরিকাঘাতে ব্রিটিশ এমপির মৃত্যু

ডেভিড অ্যামেস

ছুরিকাঘাতে ব্রিটিশ পার্লামেন্টের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি স্যার ডেভিড অ্যামেস নিহত হয়েছেন। ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এসেক্স কাউন্টির লেই-অন-সি শহরের বেলফারিস মেথডিস্ট গির্জায় গতকাল শুক্রবার এ ঘটনা ঘটে। এ ঘটনায় ২৫ বছর বয়সী সন্দেহভাজন একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

পুলিশের বিবৃতিতে জানানো হয়, ডেভিড অ্যামেসকে একাধিকবার ছুরিকাঘাত করা হয়েছিল। তিনি ঘটনাস্থলেই মারা যান। ঘটনাস্থল থেকে একটি ছুরি উদ্ধার করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত অন্যদের খোঁজা হচ্ছে।

ডেভিড অ্যামেস সাউথএন্ড ওয়েস্টের এমপি। গতকাল ছুরিকঘাতের সময় ওই নির্বাচনী এলাকার গির্জায় বৈঠক করছিলেন তিনি। তিনি ১৯৮৩ সালে বসিলডন থেকে প্রথম এমপি নির্বাচিত হন। ১৯৯৭ সাল থেকে সাউথএন্ডে নির্বাচন করছিলেন তিনি। দীর্ঘ ৪০ বছর ধরে তিনি ব্রিটিশ পার্লামেন্টে এমপি। রাজনৈতিকভাবে তিনি সোশ্যাল কনজারভেটিভ। গর্ভপাতবিরোধিতা ও প্রাণীদের অধিকার সুরক্ষায় কাজ করেন তিনি। গত পাঁচ বছরের মধ্যে ব্রিটিশ এমপি নিহত হওয়ার দ্বিতীয় ঘটনা এটি। ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্রিস্টলে ২০১৬ সালে লেবার পার্টির এমপি জো কক্সকে গুলি করে হত্যা করা হয়েছিল। বেক্সিট গণভোটের আগের দিন এ ঘটনা ঘটেছিল।

ডেভিড অ্যামেসের মৃত্যুতে ব্রিটেনের রাজনীতিতে শোকের ছায়া নেমে এসেছে। হাউস অব কমন্সের স্পিকার স্যার লিন্ডসে হয়লি বলেন, ‘এটি এমন একটি ঘটনা, যা পার্লামেন্টারি কমিউনিটি ও পুরো দেশের মধ্যে শোকের তরঙ্গ বয়ে আনবে।’ এ সময় তিনি আরো বলেন, আগামী দিনগুলোতে ব্রিটিশ এমপিদের নিরাপত্তা পুনর্মূল্যায়নের প্রয়োজন রয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, ডেভিড অ্যামেস একজন অসাধারণ মানুষ, অসাধারণ বন্ধু এবং অসাধারণ এমপি গণতান্ত্রিক ভূমিকা পালনের সময় নিহত হলেন।

সাউথএন্ডের কাউন্সিলর জন ল্যাম্ব ছুরিকাঘাতের ঘটনাকে ভয়ংকর আখ্যা দিয়ে বলেন, ‘আমরা এই নির্বাচনী এলাকার একজন ভালো মানুষ ও পরিশ্রমী এমপিকে হারিয়েছি, যিনি সকলের জন্য কাজ করতেন।’ সূত্র : বিবিসি, রয়টার্স। 



সাতদিনের সেরা