kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলল ভারত

অনলাইন ডেস্ক   

১৫ অক্টোবর, ২০২১ ১৭:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলল ভারত

দীর্ঘ ১৯ মাস পর ভারত বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলেছে। দেশটিতে দৈনিক সংক্রমণের হার কমেছে, তাই করোনার বিধি-নিষেধ শিথিল করা হয়েছে। যারা চার্টার্ড ফ্লাইটে ভ্রমণ করবেন, তাদের জন্য আজ শুক্রবার থেকে ভিসা দেওয়া শুরু করেছে দেশটি। দেশটির সরকারের নতুন নির্দেশিকায় বলা হয়েছে, ১৫ অক্টোবরের আগের সব ভিসা অবৈধ বলে বিবেচিত হবে। তার মানে হলো, ভারত ভ্রমণের ক্ষেত্রে নতুন করে ভিসা নিতে হবে।

যারা ভারতে আজ শুক্রবার পৌঁছবেন, তারাই হবেন ১৯ মাস পর প্রথম ভ্রমণকারী। ২০২০ সালের মার্চ থেকে দেশটিতে ভ্রমণে নিষেধাজ্ঞা দেয় নরেন্দ্র মোদি প্রশাসন। তার পর থেকেই ভ্রমণ ভিসা দেওয়া বন্ধ করে দেয় দেশটির কর্তৃপক্ষ। করোনা মহামারি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছিল দেশটি। যদিও গত কয়েক মাস ধরে বিভিন্ন দেশের কিছু কূটনীতিক এবং ব্যাবসায়িক কর্মকর্তাদের ভিসা দিয়ে আসছে দেশটি।

এ মাসের শুরুতেই বিদেশি ভ্রমণকারীদের ভিসা দেওয়ার ঘোষণা দিয়েছিল ভারত। যখন দৈনিক সংক্রমণের হার কমল, তখনই এ সিদ্ধান্ত কার্যকর করল দেশটি। এরই মধ্যে ভারতে পর্যটন মৌসুম শুরু হয়ে গেছে। তাই বিদেশিদের জন্য ভিসা দেওয়া শুরু করেছে দেশটি। যাতে করোনা মহামারিতে ভুগতে থাকা পর্যটন খাত পুনরুজ্জীবিত হতে পারে। ভারতে বরাবরই কর্মসংস্থান এবং জিডিপিতে বড় অবদান রাখে পর্যটন খাত। কিন্তু করোনা মহামারিতে পর্যুদস্ত হয় দেশটির এ মূল্যবান বৈদেশিক মুদ্রা আয়ের খাতটি।

সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা