kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

নরওয়ে মন্ত্রিসভায় আবারও নারীরা সংখ্যাগরিষ্ট

অনলাইন ডেস্ক   

১৪ অক্টোবর, ২০২১ ১৯:২৪ | পড়া যাবে ২ মিনিটে



নরওয়ে মন্ত্রিসভায় আবারও নারীরা সংখ্যাগরিষ্ট

প্রায় এক দশকে প্রথমবারের মতো সংখ্যাগরিষ্ঠ নারী নিয়ে গঠিত হয়েছে নরওয়ের নতুন সরকার। লেবার পার্টির নেতা এবং নতুন প্রধানমন্ত্রী জোনাস গহর স্টোরের ১৯ সদস্যের মন্ত্রিসভায় মহিলারা ১০টি মন্ত্রিত্বের পদে রয়েছেন। আজ বৃহস্পতিবার দেশটির রাজা পঞ্চম হ্যারাল্ড তাদের নিয়োহ দেন।  সরকারের ওয়েবসাইটের তথ্যানুযায়ী, মার্চ ২০১২ থেকে শ্রম নেতৃত্বাধীন সরকারের স্তরের সঙ্গে মিলে ৫৩ শতাংশ নারীরা প্রতিনিধিত্ব করছে।

কৃষি কেন্দ্র পার্টির নেতা ট্রাইগভে স্লাগসভোল্ড ভেদুমকে অর্থমন্ত্রী নিযুক্ত করা হয়েছে। শ্রম আইন প্রণেতা মার্তে মজোস পারসেন নতুন পেট্রোলিয়াম ও জ্বালানি মন্ত্রী হিসেবে মনোনীত হন।

নর্ডিক অঞ্চলটি ঐতিহ্যগতভাবে লিঙ্গ সমতার ক্ষেত্রে বিশ্বের প্রতিনিধি হিসাবে বিবেচিত হয়। কিছু গবেষণায় দেখা যায় যে অঞ্চলটি কর্পোরেট সেক্টরে বৈচিত্র্য থেকে পিছিয়ে রয়েছে। ডেনমার্ক, ফিনল্যান্ড এবং নরওয়ে গত ১০ থেকে ১৫ বছরে নেতৃত্বের মহিলাদের অংশের র‌্যাংঙ্কিংয়ে হ্রাস পেয়েছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের লিঙ্গ বৈষম্যের প্রতিবেদনে সুইডেন এখন একমাত্র নর্ডিক দেশ, যা বিধায়ক, উর্ধ্বতন কর্মকর্তা এবং পরিচালকদের অন্তর্ভুক্ত রয়েছে নারীরা।

কনজারভেটিভ প্রিমিয়ার এরনা সোলবার্গের বিদায়ী সরকারের আট জন মহিলা এবং ১২ জন পুরুষ ছিল। এ সরকারের প্রথম মেয়াদে ৫০ শতাংশ মহিলা মন্ত্রী ছিলেন। স্টোরের লেবার এবং বেদুমের কেন্দ্রের দ্বি-দলীয় সংখ্যালঘু জোট গতকাল বুধবার তার সরকারী প্ল্যাটফর্ম ঘোষণা করেছে, যার মধ্যে তেল-গ্যাস অনুসন্ধান অব্যাহত রাখার পাশাপাশি কম উপার্জনকারী এবং উচ্চ সম্পদ করের জন্য কর হ্রাস অন্তর্ভুক্ত রয়েছে।

সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফান লফভেন আগামী মাসে অর্থমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন দ্বারা প্রতিস্থাপিত হওয়ার সঙ্গে সঙ্গে, স্টোর নর্ডিক অঞ্চলের একমাত্র পুরুষ সরকার প্রধান হয়ে উঠবেন তিনি। ৬১ বছর বয়সী  স্টোর কোটিপতি। তিনি ইনস্টিটিউট ডি'টিউডস পলিটিকস ডি প্যারিসে পড়াশোনা করেছেন এবং হার্ভার্ডে শিক্ষকতা করেছেন। তিনি এর আগে দেশটির পররাষ্ট্র বিষয়ক এবং স্বাস্থ্যসেবা মন্ত্রী ছিলেন।

সূত্র: ব্লুববার্গ।



সাতদিনের সেরা