kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

হিজবুল্লাহর বিক্ষোভে গুলি, তিন লেবানিজ নিহত

অনলাইন ডেস্ক   

১৪ অক্টোবর, ২০২১ ১৭:১১ | পড়া যাবে ২ মিনিটে



হিজবুল্লাহর বিক্ষোভে গুলি, তিন লেবানিজ নিহত

লেবাননের শিয়া মুসলমানদের রাজনৈতিক দল হিজবুল্লাহ ও আমল মুভমেন্টকে সমর্থন করে বিক্ষোভে অংশ নিয়ে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন তিন লেবানিজ। এ ঘটনায় আরো প্রায় ২০ জন আহত হন। আজ বৃহস্পতিবার লেবাননের রাজধানী বৈরুতে এ ঘটনা ঘটে। 

দুই শিয়া গোষ্ঠীর শত শত সমর্থক আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন। তারা একটি আবেদন প্রত্যাখ্যান করে যেটি বিচারিক তদন্তকারী তারেক বিতারকে বরখাস্ত করার দাবি করেছিল। যিনি ২০২০ সালে বৈরুত বন্দরে ঘটা বিস্ফোরণের তদন্ত পরিচালনা করছেন।

হিজবুল্লাহ মহাসচিব হাসান নসরুল্লাহ বিতারকে পক্ষপাতদুষ্ট বলে অভিযুক্ত করে বলেন, তার কাজে 'রাজনৈতিক লক্ষ্যবস্তু জড়িত এবং ন্যায়বিচারের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই'।
২০২০ সালে বৈরুত বন্দরের বিস্ফোণস্থলের ফাইল ছবি। সৌজন্যে : মেট্রো

লেবাননের সেনাবাহিনী জানায়, বিক্ষোভকারীরা 'প্যালেস দ্য জাস্টিস' অভিমুখে যাত্রা করলে তাদের ওপর গুলি চালোনো হয়। একটি বিবৃতিতে তারা জানায়, আমরা সবাইকে অনুরোধ করছি এলাকাটি খালি করে দিতে। এবং সতর্ক করে বলে যে তারা যেকোনো সশস্ত্র ব্যক্তিকে গুলি করে হত্যা করবে।

২০২০ সালের আগস্টে বৈরুতের বন্দরে একটি বিস্ফোরণ ঘটেছিল। এতে ব্যাপক ক্ষতিসাধনের পাশাপাশি ২০০ জনেরও বেশি মানুষ নিহত হয়। এ ঘটনায় লেবাননের ভঙ্গুর অর্থনীতি আরো দুর্বল হয়ে যায়।
সূত্র : মেট্রো, আনাদোলু এজেন্সি



সাতদিনের সেরা