kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

বিশ্ব উষ্ণায়ন মোকাবেলায় একমত মোদি-জনসন

অনলাইন ডেস্ক   

১২ অক্টোবর, ২০২১ ১৮:০৯ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব উষ্ণায়ন মোকাবেলায় একমত মোদি-জনসন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বারবারই জানিয়েছেন, ভারতের সঙ্গে সম্পর্ক আরো শক্তিশালী করতে আগ্রহী ব্রিটেন। সেটাই উঠে এলো আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বরিসের আলোচনায়। সম্প্রতি ভারতীয় টিকাকে স্বীকৃতি দিয়েছে ব্রিটেন। এই পদক্ষেপকে স্বাগত জানান দু’দেশের শীর্ষ নেতাই। এর ফলে করোনার বিরুদ্ধে দুই দেশের যৌথ লড়াই আরো সমৃদ্ধ হবে এবং দীর্ঘদিন বন্ধ থাকার পরে ফের আন্তর্জাতিক পর্যটন শুরু হওয়ার পথ প্রশস্ত হল বলে মনে করছেন মোদি-জনসন।

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিষয়ও উঠে এসেছে আলোচ্য সূচিতে। দুই দেশই বিশ্ব উষ্ণায়নকে গুরুত্ব দিয়ে দেখছে। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সঙ্কট একসঙ্গে মোকাবিলা করতে বদ্ধপরিকর দুই শীর্ষ নেতাই। জাতিসংঘের আসন্ন জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বৈঠক ‘সিওপি ২৬’-এর আগে মোদি-জনসনের এই বিষয় নিয়ে আলোচনাকে গুরুত্ব দিচ্ছে আন্তর্জাতিক মহল। জনসন জানিয়েছেন, পুনর্ব্যবহারযোগ্য প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে বিশ্বে অগ্রণী ভূমিকা নিয়েছে ভারত। তার আশা সুনির্দিষ্ট পরিকল্পনার মাধ্যমে কার্বন নিঃসরণ শূন্যেও নিয়ে আসতে পারে ভারত।

দু’দেশের সম্পর্ক শক্তিশালী করতে ২০৩০ সাল পর্যন্ত যে নির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, সেই পরিকল্পনায় অগ্রাধিকার দেওয়া হচ্ছে ব্যবসা এবং প্রতিরক্ষাকে। আজ সেই বিষয়টিও উঠে এসেছে আলোচনায়।

সূত্র: হিন্দুস্তান টাইমস।



সাতদিনের সেরা