kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

দোহায় তালেবান প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসছে যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতৃবৃন্দ

অনলাইন ডেস্ক   

৯ অক্টোবর, ২০২১ ১৫:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



দোহায় তালেবান প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসছে যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতৃবৃন্দ

কাবুল দখলের প্রথম বারের মতো তালেবান সরকারের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বসেছে যুক্তরাষ্ট্রের শীর্ষ প্রতিনিধি দল। আজ শনিবার ও রবিবার কাতারের দোহায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের দুই জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স এসব তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তা, ইউএসএআইডি এবং যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা বৈঠকে, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নাগরিকসহ দোভাষীদের নিরাপত্তার ইস্যুটি উত্থাপন করবেন। যুক্তরাষ্ট্রের অপহৃত নাগরিক মার্ক ফ্রেরিচসকে মুক্তি দেওয়ার ব্যাপারেও কথা বলবেন তারা।

যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ, যিনি যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে শান্তি চুক্তি করার প্রক্রিয়ায় অগ্রণী ভূমিকা পালন করেছেন, তিনি এই প্রতিনিধি দলে থাকছেন না।

যুক্তরাষ্ট্রের এই টিমে থাকছেন স্টেট ডিপার্টমেন্টের সহকারী বিশেষ প্রতিনিধি টম ওয়েস্ট, ইউএসএআইডির শীর্ষ মানবাধিকার কর্মকর্তা সারাহ চার্লস। অন্যদিকে, তালেবানের পক্ষ থেকে বৈঠকে অংশ নেবেন কেবিনেট সদস্যরা।

আফগানিস্তানের রাজধানী কাবুল গত ১৫ আগস্ট দখল করে নেয় তালেবান। এরপর থেকে অরাজনৈতিক পরিস্থিতির মধ্যে দেশটির অর্থনীতিতে ধস নেমে আসে। কার্যত অচল হয়ে পড়ে গোটা দেশ। বন্ধ হয়ে যায় বিদেশি সহায়তা। খাবারের সংকটে পড়ে আফগানরা তোশক-বালিশও বিক্রি করেছেন এমন খবরও পাওয়া গেছে।

২০ বছরের আফগানযুদ্ধের অবসান ঘটিয়ে গত ৩১ আগস্ট দেশটি থেকে সেনা প্রত্যাহার সমাপ্তি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া হয় এক লাখ ২৪ হাজার আমেরিকান ও অনেক আফগানদের।



সাতদিনের সেরা