kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

মালিতে হামলায় শান্তিরক্ষী নিহত, আহত ৪

অনলাইন ডেস্ক   

৩ অক্টোবর, ২০২১ ১৬:০৮ | পড়া যাবে ২ মিনিটে



মালিতে হামলায় শান্তিরক্ষী নিহত, আহত ৪

পশ্চিম আফ্রিকার দেশ মালির আলজেরিয়া সীমান্তবর্তী অরাজক উত্তরাঞ্চলে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বোমা হামলায় জাতিসংঘের এক শান্তিরক্ষী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো চার শান্তিরক্ষী। জাতিসংঘের শান্তিরক্ষী মিশন 'মিনুজমা'র প্রধান এল-ঘাসিম ওয়েন গতকাল শনিবার জানিয়েছেন, আলজেরিয়া সীমান্তের কাছে অবস্থিত টেসালিক নামক এলাকায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর একটি টহলদলের ওপরে একটি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) আঘাত করে। এতে একজন শান্তিরক্ষী নিহত এবং আরো চারজন মারাত্মকভাবে আহত হন।

তিনি আরো বলেন, দায়িত্বপালনের সময় শান্তিরক্ষীদের বিপদ এবং মালিতে শান্তি প্রতিষ্ঠায় তাদের আত্মত্যাগ এই হামলা ও হতাহতের ঘটনায় স্পষ্ট হয়েছে। এই কাপুরুষোচিত হামলা মালি ও এর জনগণের জন্য শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় মিনুজমার (শান্তিরক্ষা মিশনের) কর্মকাণ্ডকে আরো শক্তিশালী করবে।

এর আগে গত এপ্রিলে মালির উত্তরাঞ্চলে সন্ত্রাসীদের হামলায় শাদের চার শান্তিরক্ষী নিহত হয়। এরপর গত জুন মাসে ওই একই অঞ্চলে গাড়ি বোমা হামলায় জাতিসংঘের ১৩ জন শান্তিরক্ষী আহত হয়। আহত শান্তিরক্ষীদের মধ্যে ১২ জন জার্মানির এবং অপরজন বেলজিয়ামের। ওই অঞ্চলটিতে আল-কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠীগুলো সক্রিয়।

সংঘাতকবলিত মালির বিস্তীর্ণ অঞ্চল ছাড়াও মালির প্রতিবেশী দেশ বুরকিনা ফাসো ও নাইজারে ইসলামপন্থীসহ অন্যান্য জঙ্গি সংগঠনগুলো হামলা চালিয়ে আসছে। যদিও অঞ্চলটিতে শান্তিরক্ষীসহ বিভিন্ন দেশের হাজারো সেনা মোতায়েন রয়েছে। পশ্চিম আফ্রিকার দেশটির উত্তর ও মধ্যাঞ্চলে সশস্ত্র গোষ্ঠীদের সহিংসতা ও সংঘাত বন্ধের লক্ষ্যে জাতিসংঘ মিশন মালিতে ১৩ হাজারের বেশি শান্তিরক্ষী মোতায়েন করেছে। ২০১৩ সাল থেকে দেশটিতে রেকর্ড প্রায় ২৫৫ জন শান্তিরক্ষী নিহত হয়েছেন।
সূত্র : আলজাজিরা



সাতদিনের সেরা