kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

আবারও দুই কোরিয়ার হটলাইন স্থাপনের প্রস্তাব দিলেন কিম

অনলাইন ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২১ ১৫:৪৩ | পড়া যাবে ১ মিনিটে



আবারও দুই কোরিয়ার হটলাইন স্থাপনের প্রস্তাব দিলেন কিম

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ যোগাযোগ হটলাইন স্থাপনে আগ্রহ প্রকাশ করেছেন। দক্ষিণ কোরিয়ার সঙ্গে মীমাংসার প্রস্তাব দিলেও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কিম অভিযোগ করেন, শত্রুতার নীতি বাদ না দিয়ে ওয়াশিংটন উত্তর কোরিয়াকে আলোচনার প্রস্তাব দিয়ে যাচ্ছে।

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের যৌথ সামড়িক মহড়ার প্রতিবাদে গত বছরের আগস্টে হটলাইন বন্ধ ঘোষণা করে পিয়ংইয়ং। এবার উত্তর কোরিয়ার বার্ষিক পার্লামেন্ট অধিবেশনের সময় ওই লাইন পুনরায় স্থাপনের প্রস্তাব দিলেন কিম। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানায়, ‘যুক্তরাষ্ট্র কূটনৈতিক যোগাযোগের কথা আওড়াচ্ছে। কিন্তু বিষয়টি আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে প্রতারণা। সেইসঙ্গে শত্রুতামূলক কর্মকাণ্ড গোপনের কৌশল ছাড়া আর কিছুই নয়।’

কেসিএনএ আরো জানিয়েছে, অক্টোবরের শুরু থেকেই হটলাইন পুনরায় চালু করতে আগ্রহী উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা। তবে দুই কোরিয়ার মধ্যে যোগাযোগ আসলেই চালু হবে কিনা তা নির্ভর করবে দক্ষিণ কোরিয়ার সিদ্ধান্তের ওপর। এর আগে কিম জং উনের বোন গত সপ্তাহে বলেছেন, শত্রুতামূলক নীতির অবসান ঘটালে দক্ষিণের সঙ্গে আলোচনায় আগ্রহী উত্তর কোরিয়া।

সূত্র: রয়টার্স।



সাতদিনের সেরা