kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

মোদির সঙ্গে ভারতীয় বাইডেনদের নিয়ে আলোচনা করলেন বাইডেন

অনলাইন ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০২১ ১১:০০ | পড়া যাবে ২ মিনিটে



মোদির সঙ্গে ভারতীয় বাইডেনদের নিয়ে আলোচনা করলেন বাইডেন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বিপাক্ষিক বৈঠকে গুরুগম্ভীর আলোচনার পাশাপাশি ছিল হাসি-ঠাট্টা। জো বাইডেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বলেছেন, ভারতেও 'বাইডেন' পদবীর লোক আছেন। 

বাইডেনের কাছ থেকে গল্প শুনে পাল্টা জবাবও দিয়েছেন মোদি। মোদির কথা শুনে প্রাণ খুলে হেসেছেন বাইডেন।
 
মোদিকে বাইডেন জানান, ১৯৭২ সালে তিনি যখন ২৯ বছর বয়সে প্রথমবার নির্বাচিত হয়ে সিনেটে পা রাখেন, তখন ভারত থেকে তাকে চিঠি লিখে এক ব্যক্তি জানিয়েছিলেন- ওই ব্যক্তির পদবীও বাইডেন। 

বাইডেন অবশ্য জানান, এ বিষয়ে পরে আর বেশি খোঁজ খবর নেওয়ার সুযোগ হয়নি তার। তবে বাইডেন মনে করেন, হয়তো এখনো ভারতেই রয়ে গেছেন সেই বাইডেনরা।

জো বাইডেন জানান, তার এক পূর্ব পুরুষ ইস্ট ইন্ডিয়া চা কম্পানিতে চাকরি করতেন। ক্যাপ্টেন জর্জ বাইডেন নামে সেই পূর্ব পুরুষ সম্ভবত একজন ভারতীয় নারীকে বিয়ে করেছিলেন। 

বাইডেনের গল্প শুনে মোদি বলেন,  আপনি আগেও আমাকে এই বিষয়ে বলেছিলেন। তারপর থেকেই আমি নথি ঘেঁটে খুঁজে চলেছি তাদের। তবে আমি তো আজও পর্যন্ত বিষয়টা খুঁজে বের করতে পারিনি। তবে আমি নিজের সঙ্গে আমার খুঁজে পাওয়া নথি এনেছি। এই বৈঠকের মূল উদ্দেশ্যই হল সেটা খুঁজে বের করা। আমার নিয়ে আসা কিছু নথি হয়তো আপনার কাজে আসতে পারে।

মোদীর এ ধরনের জবাব শুনে হাসি থামাতে পারেননি জো বাইডেন।
সূত্র: রয়টার্স।



সাতদিনের সেরা