kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

আয়রন ডোম উন্নত করতে ইসরায়েলকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২১ ১৪:২১ | পড়া যাবে ২ মিনিটে



আয়রন ডোম উন্নত করতে ইসরায়েলকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ইসরায়েলের মিসাইল প্রতিরক্ষা সিস্টেম ‘আয়রন ডোম’ উন্নত করতে অর্থ সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এই সহায়তার পরিমাণ ১০০ কোটি ডলার বলে জানা গেছে। মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টিটিভে এই বিল পাশ হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।  হাউসে প্রথমে কিছু ডেমোক্র্যাট সদস্য বিল নিয়ে আপত্তি জানান। কিন্তু এরপর ডেমোক্র্যাটদের প্রবল সমালোচনা হয়। তারপর বিলটি আবার পেশ হয় এবং তার পক্ষে ৪২০টি, বিপক্ষে নয়টি ভোট পড়েছে।

ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধে বেশ কার্যকারিতা দেখিয়েছে ইসরায়েলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা। ফিলিস্তিনিদের ছোড়া একের পর এক ক্ষেপণাস্ত্র সফলভাবে প্রতিহত করেছে সেটি। তবে সেসময় আয়রন ডোমের ফাঁক গলে বেশ কিছু রকেট আঘাত হানে ইসরায়েলে, যার ফলে এ প্রতিরক্ষা ব্যবস্থার কিছু দুর্বলতাও সামনে চলে আসে। অত্যাধুনিক আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা তৈরিতে যুক্তরাষ্ট্র আগেও সাহায্য করেছে ইসরায়েলকে। এবার সেটির উন্নয়নে বিপুল অংকের অর্থসহায়তার অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, তিনি হাউসের সদস্যদের ধন্যবাদ জানাচ্ছেন। যারা এর বিরোধিতা করেছিলেন, তারা উপযুক্ত জবাব পেয়েছেন। বেনেট বলেছেন, ইসরায়েলের মানুষ অ্যামেরিকার জনগণকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছে। দুই দেশের মধ্যে বন্ধুত্ব আরো দৃঢ় হলো।'

সর্বশেষ ২০০৬ সালে একবার বড় যুদ্ধে জড়িয়েছিল ইসরায়েল। লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর সঙ্গে সেই যুদ্ধে হিজবুল্লাহর ছোঁড়া রকেটে ব্যাপক ক্ষতি হয়েছিল ইসরায়েলের। সেই যুদ্ধের পরই খুব শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলার ঘোষণা দেয় ইসরায়েল।

সূত্র: ডয়েচে ভেলে।



সাতদিনের সেরা