kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

সেনা সরিয়ে দখলদারিত্বের অবসান ঘটান : তুরস্ককে সিরিয়া

অনলাইন ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২১ ১৭:৫২ | পড়া যাবে ২ মিনিটে



সেনা সরিয়ে দখলদারিত্বের অবসান ঘটান : তুরস্ককে সিরিয়া

সিরিয়ায় তুর্কি সেনা উপস্থিতিকে ‘দখলদারিত্ব’ আখ্যায়িত করে অবিলম্বে সিরিয়ার ভূমি থেকে সেনা প্রত্যাহার করার জন্য আঙ্কারার প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মিকদাদ। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেওয়ার জন্য নিউ ইয়র্ক সফররত মিকদাদ আজ বৃহস্পতিবার রুশ বার্তা সংস্থা স্পুৎনিককে দেওয়া সাক্ষাৎকারে এ আহ্বান জানান।

তিনি বলেন, সিরিয়ায় তুর্কি সেনা উপস্থিতিকে নিজের সার্বভৌমত্বের লঙ্ঘন বলে মনে করে দামেস্ক; কাজেই অবিলম্বে সিরিয়া থেকে তুর্কি সেনা সরিয়ে নিতে হবে। মিকদাদ বলেন, সিরিয়ার ইদলিব অঞ্চলে উত্তেজনার প্রধান কারণ তুর্কি দখলদারি এবং সেখানকার সন্ত্রাসীগোষ্ঠীগুলোর প্রতি তুরস্কের সমর্থন। তিনি ইদলিবসহ দেশটির গোটা উত্তরাঞ্চল মুক্ত করার কাজে সিরিয়ার সেনাবাহিনীকে সহযোগিতা করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী তুরস্কের প্রতি এমন সময় এ আহ্বান জানালেন, যখন সাম্প্রতিক সময়ে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে তুরস্ক। আগামী সপ্তাহে যখন রাশিয়া ও ইরানি কর্মকর্তাদের সঙ্গে তুরস্কের কর্মকর্তারা সিরিয়া বিষয়ক বৈঠকে মিলিত হবেন, তখন এ পদক্ষেপ নিল আঙ্কারা। সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়ায় বিদেশি সেনা উপস্থিতিকে দেশটির ‘প্রধান সমস্যা’ হিসেবে আখ্যায়িত করেন। তিনি সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের জন্য বহিঃশক্তিগুলোর প্রতি আহ্বান জানান।

সূত্র:  স্পুৎনিক।



সাতদিনের সেরা