kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

শর্ত সাপেক্ষে বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২১ ১২:১১ | পড়া যাবে ২ মিনিটে



শর্ত সাপেক্ষে বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

৬৫ বছরের বেশি বয়স্ক যেসব মানুষ ছয় মাস বা এর আগে করোনার টিকা নিয়েছেন, তাদের জন্য ফাইজারের টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে মার্কিন ভ্যাকসিন নিয়ন্ত্রক সংস্থা। যেসব বয়স্ক স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন এবং সম্মুখসারির যোদ্ধাদের জন্য এই বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

এই অনুমোদনের ফলে প্রায় ১ কোটি মার্কিন নাগরিক বুস্টার ডোজ নেওয়ার উপযুক্ত হয়েছে। তবে আগে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) অনুমতি নিতে হবে। সিডিসির স্বতন্ত্র প্যানেল বুধ ও বৃহস্পতিবার বৈঠক করেছে এবং খুব দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হবে। ঝুঁকিপূর্ণ ও ফ্রন্টলাইনারদের সে ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

এফডিএর তরফে বলা হয়েছে, স্বাস্থ্যসেবাকর্মী, শিক্ষক, ডেকেয়ার কর্মী, মুদি দোকানের কর্মচারী, গৃহহীন কিংবা কারাগারে থাকা ব্যক্তিরা ঝুঁকিপূর্ণ তালিকায় থাকবেন।

এই বুস্টার ডোজের ঘোষণা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য বিজয় বলে ধারণা করা হচ্ছে। এর আগে বুস্টার ডোজের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। তবে যারা ফাইজার টিকা গ্রহণ করেছে তারাই শুধু বুস্টার টিকা গ্রহণের উপযোগী হবে। অন্যান্য টিকা গ্রহণকারীদের ক্ষেত্রে আরো কিছু সময় অপেক্ষা করতে হবে।

 



সাতদিনের সেরা