kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বৈদ্যুতিক সড়ক বানাচ্ছে ভারত

অনলাইন ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০২১ ২০:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



বৈদ্যুতিক সড়ক বানাচ্ছে ভারত

এবার বৈদ্যুতিক শক্তিতে গাড়ি চলবে ভারতে। তার জন্য ২০০ কিলোমিটার বৈদ্যুতিক সড়ক বানানোর উদ্যোগ নিয়েছে দেশটি। দিল্লি থেকে রাজস্থানের জয়পুর পর্যন্ত হবে এই সড়ক। সম্প্রতি ভারতের কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী নিতিন গড়কড়ি জানিয়েছেন, তাদের এ ধরনের সড়ক তৈরির লক্ষ্য দুটি— প্রথমত, এতে পণ্য পরিবহনের খরচ কমবে। দ্বিতীয়ত, এর ফলে দূষণমুক্ত থাকবে পরিবেশ।


বৈদ্যুতিক সড়ক (ইলেকট্রিক হাইওয়ে) কী?

বৈদ্যুতিক ট্রেনের প্যান্টোগ্রাফ দেখেছেন নিশ্চয়ই! এ প্যান্টোগ্রাফের মাধ্যমে বিদ্যুৎশক্তি ও চলার গতি পায় ট্রেন। ঠিক সেভাবে বৈদ্যুতিক সড়ক দিয়ে চলাচলকারী গাড়িতেও থাকবে প্যান্টোগ্রাফ। সেটির সাহায্যে সড়কের উপরে থাকা তার থেকে বিদ্যুৎশক্তি সংগ্রহ করবে গাড়িগুলো। এছাড়া সড়কে কিছু দূর পরপর চার্জিং স্টেশন থাকবে। সেখানেও গাড়ি চার্জ দিয়ে নিতে পারবেন চালকরা। ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, ২০০ কিলোমিটারের ওই সড়কে শুধু একটি লেনই হবে বৈদ্যুতিক। ওই লেন দিয়ে শুধু বৈদ্যুতিক গাড়ি, বিশেষ করে বাস ও ট্রাক চলবে।

পণ্য পরিবহনের খরচের কথা মাথায় রেখে এ ধরনের সড়ক তৈরির সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় পরবহনমন্ত্রী। তার দাবি, এর মাধ্যমে ৭০ শতাংশ খরচ কমে যাবে। এরই মধ্যে একটি সুইডিশ প্রতিষ্ঠানের সঙ্গে এ বিষয়ে আলোচনা শুরু হয়েছে। জানা যায়, সুইডেনেই প্রথম বৈদ্যুতিক সড়কের ব্যবহার শুরু হয়। ২০১৬ সালে তারা পরীক্ষামূলকভাবে বৈদ্যুতিক সড়কের ব্যবহার শুরু করে। এর দুই বছর পর তা আনুষ্ঠানিকভাবে চালু হয়। সুইডেন ছাড়া জার্মানিতেও এ ধরনের মহাসড়ক রয়েছে। এবার ভারতও বৈদ্যুতিক সড়ক বানানোর উদ্যোগ নিল।

সূত্র: আনন্দবাজার।



সাতদিনের সেরা