kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

জাতিসংঘে ফিলিস্তিনের স্বাধীনতা চাইলেন বাইডেন

২২ সেপ্টেম্বর, ২০২১ ১৭:২৬ | পড়া যাবে ১ মিনিটে



জাতিসংঘে ফিলিস্তিনের স্বাধীনতা চাইলেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো জাতিসংঘে ভাষণ দিয়েছেন জো বাইডেন। ভাষণে তিনি পরমাণু সমঝোতা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন। এর মধ্যে ছিল ফিলিস্তিন-ইসরায়েল সমস্যাও। মার্কিন প্রেসিডেন্ট বলেন, সার্বভৌম এবং গণতান্ত্রিক ফিলিস্তিন রাষ্ট্রই হতে পারে ইসরায়েলের সুরক্ষিত ভবিষ্যতের পথ। 

এভাবে জাতিসংঘের প্রথম ভাষণে গতকাল মঙ্গলবার রাতে ৭৬তম সাধারণ অধিবেশনে ফিলিস্তিনের স্বাধীনতা চাইলেন বাইডেন। বাইডেন বলেন, আমি বিশ্বাস করি, ইসরায়েলে শান্তি ফেরানোর জন্য ফিলিস্তিনের স্বাধীনতার প্রয়োজন আছে। দুটি আলাদা দেশ তৈরিই এক্ষেত্রে সবচেয়ে গ্রহণযোগ্য সমাধান হতে পারে। এতে একটি ইহুদি রাষ্ট্র হিসেবে ইসরায়েলের ভবিষ্যৎও সুরক্ষিত হবে।

এসময় বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে উন্নয়নশীল দেশগুলোকে আমেরিকা ১০ হাজার কোটি ডলার অনুদান দেবে বলেও প্রতিশ্রুতি দেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার জন্য আর্থিকভাবে অস্বচ্ছল দেশগুলোকে সাহায্য করতে হবে।

করোনাভাইরাস মোকাবিলায়ও বিশ্বের দেশগুলোকে আমেরিকা সহযোগিতা করছে দাবি করে জো বাইডেন বলেন, তার দেশ এখন পর্যন্ত কোনও পূর্বশর্ত ছাড়াই বিভিন্ন দেশকে  করোনাভাইরাসের ৫০ কোটি ডলার টিকা প্রদান করেছে।

সূত্র: আরব নিউজ।



সাতদিনের সেরা