kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

অন্য দেশের কয়লা প্রকল্পে বিনিয়োগ করবে না চীন

অনলাইন ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৪১ | পড়া যাবে ২ মিনিটে



অন্য দেশের কয়লা প্রকল্পে বিনিয়োগ করবে না চীন

অন্য দেশের কয়লা প্রকল্পে বিনিয়োগ না করার ঘোষণা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জনপিং। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভিডিও বার্তায় দেওয়া এক ভাষণে এ কথা জানান তিনি। বাংলাদেশ ও ইন্দোনেশিয়াসহ বিশ্বের বেশ কিছু রাষ্ট্রে কয়লা প্রকল্পে সহায়তা ও বিনিয়োগ করে আসছে চীন। এর কারণে দীর্ঘদিন ধরে দেশটির ওপর আন্তর্জাতিক মহলের কূটনৈতিক চাপ ছিলো। প্যারিস জলবায়ু চুক্তি মেনে এসব কার্যক্রম বন্ধ করার চাপ দিচ্ছিলো তারা।

কয়লা প্রকল্পে বিনিয়োগ না করার বিষয়ে শি বলেন, বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে সবুজ এবং কম কার্বন শক্তি বিকাশ ঘটাতে চীন কাজ করবে। দেশের বাইরে আমরা কোনো কয়লা প্রকল্পে বিনিয়োগ করবো না। বৈশ্বিক উষ্ণতা মোকাবিলা ও সবুজ শক্তির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে বিশ্বের গরীব রাষ্ট্রগুলোকে ১১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এর কয়েক ঘণ্টা পরেই শি জানালেন কয়লা প্রকল্পে বিনিয়োগ না করার বিষয়টি।

তবে এ বিষয়ে ভিডিও বার্তায় খুব বেশি তথ্য উল্লেখ করেননি শি। ধারণা করা হচ্ছে, আগামী অক্টোবরে স্কটল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া বৈশ্বিক জলবায়ু আলোচনায় এ বিষয়ে বিস্তারিত জানাবে চীন। এ বিষয়ে বোস্টন ইউনিভার্সিটির শক্তি উন্নয়ন বিষয়ক বিশেষজ্ঞ শিনউই মা মনে করেন, জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া দুই নেতার ভাষণ বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ মুহূর্ত।

সূত্র: আলজাজিরা।



সাতদিনের সেরা