kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

ফের পর্যটন ভিসা চালুর কথা ভাবছে ভারত

অনলাইন ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০২১ ০৭:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



ফের পর্যটন ভিসা চালুর কথা ভাবছে ভারত

করোনাভাইরাসের সংক্রমণ কমে যাওয়ার প্রেক্ষাপটে এক বছরেরও বেশি সময় পর ফের পর্যটন ভিসা চালুর কথা ভাবছে ভারত। বুধবার (১৫ সেপ্টেম্বর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করে বলেছেন, 'দেশে প্রতিদিন কভিড -১৯ কেস কমে যাওয়ায় অর্থনীতির গতি বাড়ানোর লক্ষ্যে ভারত সরকার খুব শিগগিরই পর্যটন ভিসা দেওয়া শুরু করার কথা ভাবছে।'

ওই কর্মকর্তা নিশ্চিত করেছেন যে, পুনরায় পর্যটন ভিসা চালুর বিষয়ে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করা হয়েছে। বৃহস্পতিবার এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি বৈঠক ডাকা হয়েছিল। যেখানে স্বরাষ্ট্র সচিবের সভাপতিত্বে পর্যটন ভিসা পুনরায় চালু করার পরিকল্পনা নিয়ে আলোচনা হয়।

তিনি বলেন, 'এটি পর্যায়ক্রমে করা হবে এবং সম্ভাব্যতা অনুযায়ী এটি সবার জন্য উন্মুক্ত থাকবে। সরকার সম্ভবত টিকা দেওয়া লোকদের পর্যটন ভিসার জন্য আবেদন করার অনুমতি দেবে।'

২০২০ সালের মার্চে প্রথম লকডাউন ঘোষণার দিন থেকে ভারতে পর্যটন ভিসাসহ সব ধরনের ভিসা স্থগিত করা হয়েছিল। পরবর্তীতে, ব্যবসা, কর্মসংস্থান এবং অন্যান্যদের মতো বিভিন্ন শ্রেণীর ভিসা ছাড় দেওয়া হলেও কিন্তু পর্যটন ভিসা বন্ধই হয়েছে।

পর্যটন ভিসা স্থগিত হওয়ার আগে প্রতি মাসে প্রায় ৭-৮ লাখ পর্যটক ভারতে আসত।

কভিড -১৯ মহামারি ভারতের পর্যটন শিল্পকে মারাত্মকভাবে প্রভাবিত করেছে। এ খাতে কর্মরত অনেকেই চাকারি হারিয়েছেন এবং হোটেল ও রেস্তোরাঁ বন্ধ হয়ে গেছে।

সূত্র: খালিজ টাইমস।



সাতদিনের সেরা