kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

দাবানলে জ্বলছে ক্যালিফোর্নিয়া

অনলাইন ডেস্ক   

১৭ সেপ্টেম্বর, ২০২১ ১৭:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



দাবানলে জ্বলছে ক্যালিফোর্নিয়া

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মধ্যাঞ্চল ভয়াবহ দাবানলে জ্বলছে। অঙ্গরাজ্যটির বেশ কয়েকটি বনাঞ্চল আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। ক্যালিফোর্নিয়ায় বিখ্যাত বন সিকোইয়া পর্যন্ত ছড়িয়েছে দাবানল। সিকোইয়া জাতীয় বনে রয়েছে পৃথিবীর সবচেয়ে বড় গাছগুলো। এই আগুন নিয়ন্ত্রণ না করা গেলে কয়েক ঘন্টার মধ্যে গাছগুলো পুড়ে যাওয়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। 

এই বনে প্রায় ২ হাজার সিকোইয়াসহ সাধারন শেরম্যান গাছ রয়েছে। শেরম্যান গাছের একেকটির উচ্চতা প্রায় ২৭৫ ফুট এবং সেগুলো প্রায় ২ হাজার ৩০০ থেকে ২ হাজার ৭০০ বছরের পুরোনো গাছ। সিকোইয়া এবং কিংস ন্যাশনাল পার্কের মুখপাত্র রেবেকা পিটারসন লস অ্যানজেলস টাইমসকে বলেন, 'এই বন মানুষের কাছে অনেক তাৎপর্যপূর্ণ। এই বন রক্ষায় সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।'

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, সিকোইয়া গাছগুলি খুব আগুন প্রতিরোধী এবং আগুন থেকে বাঁচতে এর আলাদা ক্ষমতা রয়েছে। কর্তৃপক্ষের আশঙ্কা, নিয়ন্ত্রণ না করা গেলে শিগগিরি বিখ্যাত এই বন ধ্বংস হবে। বনের প্রাচীন গাছগুলোকে রক্ষায় কাজ করছে সাড়ে তিনশ দমকলকর্মী। তবে বাতাসের গতিবেগ বেশি থাকায় আগুন নেভাতে হিমশিম খেতে হচ্ছে তাদের। বনটিতে বিশ্বের সবচেয়ে লম্বা কিছু গাছ রয়েছে।

চলতি বছর ক্যালিফোর্নিয়ায় দাবানলে ২২ লাখ একর বন পুড়ে গেছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, প্রাকৃতিক দুর্যোগে এ বছর দেশটিতে ১০ হাজার কোটি ডলার ক্ষয়-ক্ষতির আশঙ্কা করছেন তিনি।

সূত্র: বিবিসি।



সাতদিনের সেরা