kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

ইলেকট্র্রিক এয়ার ট্যাক্সি আনছে নাসা

কালের কণ্ঠ ডেস্ক    

৫ সেপ্টেম্বর, ২০২১ ০৩:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



ইলেকট্র্রিক এয়ার ট্যাক্সি আনছে নাসা

যানজটে থেমে থাকার দিন শেষ। ধরুন যে ট্যাক্সিতে চাপলেন, সেটাই উড়ে চলে গেল গন্তব্যে। ভাবলেই বেশ অ্যাডভেঞ্চারের মতো মনে হয়। না, কোনো সায়েন্স ফিকশনের গল্প নয়। উড়ন্ত ট্যাক্সি (Air Taxi) তৈরি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা)।

অ্যাডভান্সড এয়ার মবিলিটি ন্যাশনাল ক্যাম্পেইনে এই উড়ন্ত ট্যাক্সির ট্রায়াল করছে নাসা। ১০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ট্যাক্সির ট্রায়াল। সব ঠিকঠাক থাকলে জনসাধারণের জন্য এমন ট্যাক্সি নিয়ে আসার সুপারিশ করবে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।

প্রতিবেশী দেশ ভারতের চণ্ডীগড়ে চলতি বছরেই এয়ার ট্যাক্সির ট্রায়াল হয়েছে। এয়ার ট্যাক্সি আকারে ছোটখাটো একটা এয়ারক্রাফট। ডাবল ইঞ্জিনবিশিষ্ট চার সিটের প্লেন। যানজটে না ফেঁসে খুব সহজেই যাতায়াত করা যাবে এয়ার ট্যাক্সিতে। মেট্রো শহরগুলোতে ট্যাক্সি চালু করতে পারলে যাতায়াতের সময় প্রায় ৯০ শতাংশ কমানো যাবে। যে এয়ারক্রাফটগুলো এয়ার ট্যাক্সি হিসেবে ব্যবহার করা হবে, সেগুলোর মোটরে একাধিক বিশেষ ধরনের ইলেকট্রোম্যাগনেটিক প্রযুক্তি থাকবে, যা সাহায্য করবে আকাশসীমা মুক্ত রাখতে। তীব্র শব্দও হবে না।

শহরের উঁচু বিল্ডিংয়ের ছাদগুলোকে এয়ার ট্যাক্সির লঞ্চপ্যাড হিসেবে ব্যবহার করা যেতে পারে বলে জানা গেছে, যেখান থেকে যাত্রীরা ওঠানামা করতে পারবে। তবে এয়ার ট্যাক্সির ভাড়া কত হতে পারে, সে বিষয়ে এখনো বিশদ কিছু জানা সম্ভব হয়নি। বিশ্বের যেসব শহরে তীব্র যানজট লেগেই থাকে, সেখানে এয়ার ট্যাক্সি যে আশীর্বাদ হতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না।

সূত্র : দ্য ওয়াল।



সাতদিনের সেরা