kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

চীনের টিকা প্রত্যাখ্যান করল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০২১ ১৯:০৯ | পড়া যাবে ২ মিনিটে



চীনের টিকা প্রত্যাখ্যান করল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়াকে করোনা টিকার ৩০ লাখ ডোজ দিতে চেয়েছিল একমাত্র মিত্র দেশ চীন। কিন্তু সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছে পিয়ংইয়ং। বিশ্বের দরিদ্র দেশগুলোতে টিকার সুষম বণ্টন নিশ্চিতে জাতিসংঘের কোভ্যাক্স কর্মসূচির আওতায় উত্তর কোরিয়াকে চীনা প্রতিষ্ঠান সিনোভ্যাকের তৈরি টিকা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সে প্রস্তাব ফিরিয়ে দেয় কিম জং উনের দেশ উত্তর কোরিয়া।

পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে জানানো হয়, যে সব ডোজ তাদের দেওয়ার কথা ছিল সেসব ডোজ মহামারিতে বিপর্যস্ত কোনো দেশে পাঠিয়ে দিন। এর আগে কোভ্যাক্স থেকে দেওয়া অ্যাস্ট্রাজেনেকার ডোজও ফিরিয়ে দিয়েছিল উত্তর কোরিয়ার সরকার। সে সময় এর কারণ হিসেবে দেশটির সরকার বলেছিল, অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্ত জমাট বেঁধে যাওয়ার ঝুঁকি আছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, অন্তত গত ১৯ আগস্ট পর্যন্ত একজনের দেহেও করোনাভাইরাস শনাক্তের খবর মেলেনি উত্তর কোরিয়া থেকে। দেশটিতে স্বাস্থ্যকর্মী ও ফ্লু জাতীয় রোগে আক্রান্ত ৩৭ হাজার ২৯১ জনের নমুনা পরীক্ষা করা হলেও কেউই করোনা পজিটিভ ছিল না।

ব্যাপক নিয়ন্ত্রণবাদী এই দেশটির সরকার বরাবরই দাবি করে আসছে উত্তর কোরিয়ায় কোনো কভিড রোগী নেই। করোনা সংক্রমণ ঠেকাতে গত এক বছরেরও বেশি সময় ধরে দেশের সীমান্ত অঞ্চল ও অভ্যন্তরীণ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি রেখেছে কিম জং উনের নেতৃত্বাধীন সরকার। তবে উত্তর কোরিয়ার এই দাবি সম্পর্কে বিশ্বের অধিকাংশ দেশই সন্দিহান।
সূত্র : বিবিসি, ওয়াল স্ট্রিট জার্নাল



সাতদিনের সেরা