kalerkantho

শুক্রবার । ৯ আশ্বিন ১৪২৮। ২৪ সেপ্টেম্বর ২০২১। ১৬ সফর ১৪৪৩

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্জন ‘শুন্য’: পুতিন

অনলাইন ডেস্ক   

১ সেপ্টেম্বর, ২০২১ ২১:২৯ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্জন ‘শুন্য’: পুতিন

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্জন ‘শুন্য’ বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটিতে যুক্তরাষ্ট্রের ২০ বছরের অভিযান ট্র্যাজেডিতে পরিণত হয়েছে এবং ওয়াশিংটন কিছুই অর্জন করতে পারেনি বলে মনে করেন তিনি। তিনি আরো বলেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। ভ্লাদিভোস্তক শহরে শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে পুতিন এ কথা বলেন। তিনি বলেন, আমেরিকান সেনারা সেখানে (আফগানিস্তানে) ২০ বছর অবস্থান করেছে। ২০ বছরের বেশি সময় ধরে চেষ্টা করেও তারা কিছু অর্জন করতে পারেনি।

তিনি বলেন, বাইরে থেকে কোনো কিছু আরোপ করা আসলেই সম্ভব নয়। এর আগে গত সপ্তাহে পুতিন এক বিবৃতিতে বলেন, আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না মস্কো। কারণ তারা আফগান-সোভিয়েত যুদ্ধ থেকে শিক্ষা নিয়েছে। আফগানিস্তানে ১০ বছরের যুদ্ধে পরাজিত হয় মস্কো এবং ১৯৮৯ সালে সোভিয়েত সেনাদের আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া হয়।

পুতিন বলেন, আফগানিস্তানের অর্থনীতি পুনর্গঠনে সহায়তা করতে প্রস্তুত রয়েছে রাশিয়া। আফগান সরকারের সম্পদ জব্দ না করার জন্য তিনি পশ্চিমা দেশগুলোকে আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আমরা তালেবানের নেতাদের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করে যাচ্ছি। কাবুলে অবস্থিত আমাদের দূতাবাস এ বিষয়ে কাজ করছে।

সূত্র: আলজাজিরা।



সাতদিনের সেরা