kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

আফগানিস্তান ত্যাগ যুক্তরাষ্ট্রের জন্য সঠিক সিদ্ধান্ত: বাইডেন

অনলাইন ডেস্ক   

১ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৫০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তান ত্যাগ যুক্তরাষ্ট্রের জন্য সঠিক সিদ্ধান্ত: বাইডেন

দীর্ঘ ২০ বছর যুদ্ধের শেষে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করতে পেরেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে গোটা আফগানিস্তান জুড়ে এখন তালেবানের কতৃত্ব। এ নিয়ে মঙ্গলবার  জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বাইডেন জানান, ‘আমি মনে করি যুক্তরাষ্ট্রের জন্য এটি সবচেয়ে সঠিক এবং সবচেয়ে ভালো সিদ্ধান্ত  ।’

বাইডেন বলেন, তালেবান শাসন থেকে বের হয়ে আসতে ইচ্ছুক এমন ১ লাখ ২০ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে যা ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ, যা কোন জাতি করতে পারেনি। এজন্য সামরিক বাহিনীর প্রশংসা করেন বাইডেন।

৩১ আগস্টের মধ্যেই আফগান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের শেষ সময় থাকায় এখনও প্রায় অল্প কয়েকজন মার্কিন নাগরিক দেশটিতে রয়ে গেছেন। তারা যুক্তরাষ্ট্রে ফিরতে চাইলে সব ধরনের সহায়তা করার প্রতিশ্রুতি দেন বাইডেন।যদিও  এর আগে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে সমালোচনার মুখোমুখি পড়েছিলেন  বাইডেন।

এদিকে মার্কিন সেনারা কাবুল ছাড়ার পর মঙ্গলবার তালেবান যোদ্ধারা কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের দায়িত্বভার বুঝে নিয়েছে। ২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর তালেবানদের উৎখাত করা হয়।  দীর্ঘ ২০ বছর পর আবার তালেবানদের হাতে সব কৃতত্ব।



সাতদিনের সেরা