kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

আমেরিকার ড্রোন হামলা অবৈধ : তালেবান

অনলাইন ডেস্ক   

৩০ আগস্ট, ২০২১ ১৯:২২ | পড়া যাবে ২ মিনিটে



আমেরিকার ড্রোন হামলা অবৈধ : তালেবান

কাবুলে মার্কিন ড্রোন হামলাকে অবৈধ ও বেআইনি হিসেবে ঘোষণা করেছে তালেবান। তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ আজ বলেন, ভিন্ন দেশের ভূখণ্ডে এ ধরনের হামলা পুরোপুরি অবৈধ ও বেআইনি। তিনি আরো বলেন, আমেরিকা হুমকির বিষয়টি আমাদের অবহিত করতে পারত। নির্বিচারে এভাবে হামলা চালিয়ে বেসামরিক মানুষ হত্যা করা তাদের উচিত হয়নি। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিজিটিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ নিন্দা জানান।

আফগানিস্তানের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে অবস্থিত একটি বাড়ির ওপর ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। এরপর মার্কিন সেন্ট্রাল কমান্ড বা সেন্টকম দাবি করে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএস বা দায়েশের সম্ভাব্য হামলা ঠেকানোর জন্য এই ড্রোন হামলা চালানো হয়েছিল। হামলায় নিহত এক ব্যক্তির ভাই বলেছেন, 'তারা কেউ আইএসের সদস্য নন। যেখানে হামলা চালানো হয়েছে, সেটা একটি বাড়ি। সেখানে তার ভাই পরিবার নিয়ে থাকত।' এ ছাড়া এই হামলার প্রত্যক্ষদর্শীরা বলেছেন, 'হামলায় বাড়িতে আগুন ধরে গিয়েছিল। প্রতিবেশীরা সবাই মিলে আগুন নেভানোর চেষ্টা করেছেন।'

মার্কিন বাহিনীও পরে বেসামরিক মানুষ হতাহতের কথা স্বীকার করেছে। মার্কিন সেনাদের আগামীকাল ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার কথা রয়েছে। এর আগে, গত শুক্রবার আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে বোমা হামলার পরিকল্পনাকারী ইসলামিক স্টেটের (আইএস) সদস্যদের লক্ষ্য করে দেশটির পূর্বাঞ্চলে পাল্টা হামলা চালায় যুক্তরাষ্ট্র। তার আগের দিন হামিদ কারজাই বিমানবন্দরে বোমা হামলায় এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭৫ জনে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের সেনাসদস্য রয়েছে ১৩ জন।
সূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড



সাতদিনের সেরা